দেশজুড়েপ্রধান শিরোনাম

যুদ্ধের সময় ইউক্রেনে জাহাজ পাঠানো ভুল ছিল

ঢাকা অর্থনীতি ডেস্ক: যুদ্ধের সময় ইউক্রেনে জাহাজ পাঠানো ভুল ছিল, জাহাজ পরিচালনায় বিএসসির সার্বিক অব্যবস্থাপনার কারণেই ইউক্রেনে হামলার শিকার হয়েছে বাংলার সমৃদ্ধি, তাই তদন্তের দাবি জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশন।

আজ শুক্রবার (৪ মার্চ) চট্টগ্রামের বারিক বিল্ডিং এলাকায় প্রতিষ্ঠানটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা এসব কথা বলেন।

তারা বলেন, গত ১৫ই ফেব্রুয়ারি জয়েন্ট ওয়ার কমিটি জায়গাটিকে যুদ্ধ কবলিত ঘোষণা করার পরও ২২শে ফেব্রুয়ারি জাহাজটি নোঙর করে যা প্রশ্নবিদ্ধ। যুদ্ধ কবলিত জানার পরও জাহাজটির মালিক বিএসসি (বাংলাদেশ শিপিং কর্পোরেশন) কেন ওই এলাকায় গমনে জাহাজটি পাঠালো তা নিয়েও প্রশ্ন তোলে মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশন।

এছাড়া যুদ্ধ কবলিত এলাকায় আটকে যাওয়ার পরও জাহাজটির নাবিকদের নিরাপদে সরিয়ে নিতে কার্যকর কোনো পদক্ষেপ পরিলক্ষিত হয়নি বলেও অভিযোগ করেন তারা। এসময় হামলার শিকার জাহাজটির বাকি নাবিকদের দ্রুত দেশে ফিরিয়ে আনা এবং মৃত হাদিসুর রহমানের মরদেহ দ্রুত দেশে আনার ব্যবস্থার দাবি জানায় মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশন।

উল্লেখ্য, গত বুধবার রাতে যুদ্ধের কারণে ইউক্রেনে আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’-এ রকেট হামলা হয়। হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমানের (৩৩) মৃত্যু হয়েছে। তবে বাকি ২৮ জন নাবিক নিরাপদে রয়েছেন।

সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং কর্পোরেশন। শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ। এরপর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close