খেলাধুলা

যে সমীকরণে এখনো টিকে আছে বাংলাদেশের ফাইনালের সম্ভাবনা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ব্যাটিং বিপর্যয়ের কারণে এশিয়া কাপের সুপার ফোরে টানা দুই হারের মুখ দেখেছে সাকিব আল হাসানের দল। যা চলমান এই টুর্নামেন্ট থেকে কার্যত বাংলাদেশের বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছে। কিন্তু কাগজে কলমে টাইগাররা এখনো টিকে আছে। সুপার ফোরে বাংলাদেশ-পাকিস্তানের একটি করে ম্যাচ এবং ভারত-শ্রীলঙ্কার দুটি ম্যাচ বাকি রয়েছে। দুটি বড় হারে নেট রান রেটে অনেক পিছিয়ে সাকিবরা। যে কারণে শেষ ম্যাচে ভারতের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে তাদের। একই সঙ্গে টিম টাইগারদের তাকিয়ে থাকতে অন্য তিন দলের দিকে।

এশিয়া কাপের নবম আসরে আর মাত্র চারটি ম্যাচ বাকি। বৃষ্টিপ্রবণ কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামেই সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ছাড়া বাকি তিনটি দল এখন পর্যন্ত সুপার ফোরে একটি করে জিতেছে। ফলে যুক্তির বিচারে বাংলাদেশের ফাইনালের সমীকরণ মেলানো একটু হাস্যকর মনে হতে পারে। তবে ক্রীড়াঙ্গনে এসব স্বাভাবিক বিষয়। আর বাংলাদেশের ভক্তরা নিশ্চয়ই এখনই তাদের আশা হারাতে চাইবেন না। সমীকরণটা অনেকটা প্রথম রাউন্ডের মতো, যেখানে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে সুপার ফোরে প্রবেশ করেছে টাইগাররা।

তবে সুপার ফোরের লড়াই তার চেয়েও কঠিন। এ জন্য বাংলাদেশকে ‘যদি-কিন্তু’ হিসাব করতে হয়। সেক্ষেত্রে ভারত ও পাকিস্তান উভয়কেই হারাতে হবে শ্রীলঙ্কাকে। তখন শেষ ম্যাচে বাংলাদেশ বড় ব্যবধানে জিতলে ফাইনাল খেলার সম্ভাবনা তৈরি হবে। তখন বাংলাদেশ, পাকিস্তান ও ভারতের একটি করে জয় থাকবে। এরপর দেখা হবে নেট রানরেট। তবে বৃষ্টির কারণে কোনো ম্যাচ বাতিল হলে বাংলাদেশের ফাইনাল খেলার সম্ভাবনা শেষ হয়ে যাবে।

গতকাল সোমবার (১১ সেপ্টেম্বর) রিজার্ভ ডে-তে সম্পন্ন হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচ। আগের দেখায় তাদের গ্রুপপর্বের ম্যাচটি জিতে নেয় বৃষ্টি। সেই সম্ভাবনা এই ম্যাচেও ছিল। তবে টুর্নামেন্টের মাঝপথে এসিসির ‘ইতিহাসগড়া’ সিদ্ধান্তে রিজার্ভ ডে পায় দুদল। এরপর দুই দলের মধ্যকার লড়াইয়ে সবচেয়ে বড় ব্যবধানে (২২৮ রানে) পাকিস্তানকে হারায় ভারত।

এই ম্যাচের পর একটি ম্যাচ খেলা ভারত ও শ্রীলঙ্কা যথাক্রমে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। বড় জয় নিয়ে নেট রানরেটও অনেক বেশি ভারতের। একইভাবে রানরেটে বেশ অবনতি ঘটেছে বাবরদের। তবে কোনো জয় না পাওয়া বাংলাদেশের রানরেট-০.৭৪৯। ম্যাচ জয়ের মাধ্যমে যা টপকানোর পাশাপাশি অভাবনীয় কিছুর অপেক্ষায় থাকতে হবে টাইগারদের!

Related Articles

Leave a Reply

Close
Close