দেশজুড়েপ্রধান শিরোনাম

যে ১০ জেলার নারীরা বিদেশে বেশি যায়

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাংলাদেশে ২০০৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সাত লাখ ৬৮ হাজার ৮২৯ জন নারী শ্রমিক কাজ নিয়ে বিদেশ গেছেন। এই সুযোগ সবচেয়ে বেশি মিলেছে ঢাকা বিভাগের নারীদের। গত ১৩ বছরে কোন দশটি জেলা থেকে সবচেয়ে বেশি নারী বিদেশে গেছেন। জেনে নিন:-

ঢাকা: সবচেয়ে বেশি নারী শ্রমিক বিদেশে পাড়ি জমিয়েছেন ঢাকা থেকে। ২০০৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রায় ৯০ হাজার নারী এই জেলা থেকে কাজ নিয়ে গেছেন বিশ্বের বিভিন্ন দেশে।

মানিকগঞ্জ: দ্বিতীয় অবস্থানে আছে ঢাকার পাশের জেলা মানিকগঞ্জ। ৫০ হাজার নারী সেখান থেকে বিদেশে পাড়ি জমিয়েছেন জীবিকার তাগিদে।

নারায়ণগঞ্জ: রাজধানীর পাশে অবস্থান নারায়নগঞ্জ থেকে গত ১৩ বছরে ৪৭ হাজার ৩৩০ জন নারী শ্রমিক বিদেশে গেছেন।

ফরিদপুর: চতুর্থ অবস্থানে আছে ঢাকা বিভাগেরই আরেক জেলা ফরিদপুর। সেখান থেকে ৪৬ হাজার ১৯৩ জন নারী কাজ নিয়ে বিদেশে পাড়ি জমিয়েছেন।

গাজীপুর: পঞ্চম অবস্থানে ঢাকার পাশের জেলা গাজীপুর। ২০০৫ সাল থেকে সেখানকার ৩৬ হাজার ৫৯১ জন নারী বিদেশে গেছেন।
হবিগঞ্জ: ঢাকা বিভাগের বাইরে নারীরা সবচেয়ে বেশি বিদেশে যাওয়ার সুযোগ পেয়েছে হবিগঞ্জ জো থেকে। হিসাব মতে, গত ১৩ বছরে যার সংখ্যা ৩৪ হাজার ৪১০ জন।
ব্রাম্মণবাড়িয়া: ২০০৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ব্রাম্মণবাড়িয়া থেকে বিদেশে পাড়ি জমানো নারীদের সংখ্যা ছিল ৩১ হাজার ১২১ জন।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জ থেকে ২৫ হাজার নারী বিদেশে গেছেন কাজের সূত্রে।

কুমিল্লা: বিদেশে নারী শ্রমিক যাওয়ার দিক থেকে নবম অবস্থানে আছে কুমিল্লা। জেলার ২৪ হাজার ৬৭৮ জন নারী গত ১৩ বছরে বিদেশে যান।

বরিশাল: কাজের খোঁজে বিদেশে পাড়ি জমিয়েছেন বরিশালের নারীরাও। সেখান থেকে ২০ হাজার ৫৩৮ জন গেছেন গত ১৩ বছরে।

Related Articles

Leave a Reply

Close
Close