শিক্ষা-সাহিত্য

যৌন নিপীড়নে অভিযুক্ত জাবির শিক্ষকের বিরুদ্ধে সাময়িক ব্যবস্থা

ঢাকা অর্থনীতি ডেস্ক: ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক সানোয়ার সিরাজকে একাডেমিক কার্যক্রম থেকে বিরত রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলের সুপারিশের পরিপ্রেক্ষিতে এই ঘটনায় তার বিরুদ্ধে তদন্ত চলাকালীন সময়ে প্রশাসনিক ও একাডেমিক সকল কার্যক্রম থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রবিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, উপাচার্যের নিজ ক্ষমতাবলে এই নির্দেশ দেওয়া হয়েছে। তবে এটাকে অব্যাহতি বলা যাবেনা বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, ছাত্রীর অভিযোগের প্রেক্ষিতে কমিটি কাজ শুরু করেছে। আজ প্রথম সভা ছিল। কমিটি ওই শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনিক ও একাডেমিক সকল কার্যক্রম থেকে বিরত রাখার সুপারিশ করে এবং উপাচার্য তা অনুমোদন করে।

প্রসঙ্গত, ১৯ সেপ্টেম্বর সহকারী অধ্যাপক সানোয়ার সিরাজের বিরুদ্ধে যৌন হয়রানির ঘটনা উল্লেখ করে সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক নাসরিন সুলতানা বরাবর লিখিত অভিযোগ দেন ভুক্তভোগী ছাত্রী। পরে ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে অভিযোগটি পাঠান বিভাগীয় সভাপতি। যৌন হয়রানির ঘটনায় মানসিকভাবে বিপর্যস্ত হয়ে ওই ছাত্রী ঘুমের ঔষধ খেয়ে আত্মহত্যারও চেষ্টা করেছিল বলেও জানা যায়।

/এসএম

Related Articles

Leave a Reply

Close
Close