আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

রপ্তানিতে স্বর্ণ পদক পেলো প্রাণ-আরএফএল ও হামীম গ্রুপ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রপ্তানি বাণিজ্যে বিশেষ অবদানের জন্য প্রাণ-আরএফএল ও হামীম গ্রুপসহ ৬৬ প্রতিষ্ঠানকে ‘জাতীয় রপ্তানি ট্রফি’ তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেন প্রধানমন্ত্রী।

রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০১৬-১৭ অর্থবছরের সেরা রফতনিকারকের পুরস্কার পেয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের পাঁচ প্রতিষ্ঠান। কৃষি প্রক্রিয়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য ও লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য রফতানিতে অনবদ্য ভূমিকা রাখায় দেশের শীর্ষ এ গ্রুপকে স্বর্ণসহ পাঁচ রফতানি পদক দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সর্বোচ্চ রফতানিকারক হিসেবে এ নিয়ে টানা ১৬ বার সেরা রফতানিকারকের পুরস্কার অর্জন করল প্রাণ-আরএফএল গ্রুপ।

এদিকে তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পেয়েছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। একই খাতে ব্রোঞ্জ ট্রফিও পায় হা-মীম গ্রুপের দ্যাটস ইট স্পোর্টসওয়্যার লিমিটেড।

রপ্তানিতে উৎসাহ জোগানোর পাশাপাশি রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে ১৯৭৮ সাল থেকে দেয়া হচ্ছে জাতীয় রপ্তানি ট্রফি। এ ধারাবাহিকতায় ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানি বাণিজ্যে বিশেষ অবদানের জন্য ২৮টি ক্যাটাগরিতে ২৯টি প্রতিষ্ঠান স্বর্ণপদক, ২১টি রৌপ্য ও ১৬টি ভূষিত হয় ব্রোঞ্জ পদকে। নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Related Articles

Leave a Reply

Close
Close