শিল্প-বানিজ্য

রফতানি বাণিজ্যের চাঙ্গা অবস্থায় ভর করে গতি তুলছে চীনের অর্থনীতি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রফতানি বাণিজ্যের চাঙ্গা অবস্থায় ভর করে গতি তুলছে চীনের অর্থনীতির ঘোড়া। গত তিন বছরে সবচেয়ে বেশি ২১ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে দেশটির রফতানি। যে চীন থেকে করোনা মহামারির শুরু সেই চীনই সবার আগে নিয়ন্ত্রণে নিয়েছে এই ভাইরাসের প্রদুর্ভাব।

করোনার ফলে চীনের অর্থনীতিও বেহাল হয়েছিল। আবার সেই করোনার কারণেই চীনের রপ্তানি রেকর্ড বেড়েছে। যদিও এই অর্থনৈতিক পুনরুজ্জীবনের পেছনে বড় ভূমিকা রেখেছে সরকারের নেয়া ঋণ এবং চীনা ধনীদের ব্যয় করা বিপুল পরিমাণ অর্থ। কিন্তু পান রুন পিং-এর মত সাধারণ চীনা নাগরিকদের জন্য এটা নিঃসন্দেহে সুখবর।

গত সপ্তাহে দেশটির সরকারের প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা যায়, উৎসবের মৌসুমে গুরুত্বপূর্ণ বাজারগুলোয় চাহিদা বাড়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে, যা রেকর্ড বাণিজ্য উদ্বৃত্ত সংগ্রহেও সহায়তা করেছে দেশটিকে।

গত মাসে চীনের রফতানি ২১ দশমিক ১ শতাংশ বেড়ে ২৬ হাজার ৮০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এই প্রবৃদ্ধির পেছনে মূলত ভূমিকা রেখেছে বিশ্ববাজারে মেডিকেল পণ্য ও বৈদ্যুতিক জিনিসপত্রের উচ্চ চাহিদা।

২০১৮ সালের ফেব্রুয়ারির পর এটিই চীনের রফতানি বাণিজ্যের সেরা পরিসংখ্যান। এর আগে অক্টোবরে রফতানি প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৪ শতাংশ। পাশাপাশি এই নিয়ে টানা ছয় মাস প্রবৃদ্ধি দেখল দেশটি। নভেম্বরে রফতানি বৃদ্ধিতে ভূমিকা রাখা চালানগুলো মূলত রওনা দিয়েছিল যুক্তরাষ্ট্র ও ইউরোপের দিকে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close