দেশজুড়ে

রাজধানীতে ‘আল্লাহর দল’ জঙ্গি সংগঠনের ৪ সদস্য আটক

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীতে অভিযান চালিয়ে আল্লাহর দল (আল্লাহর সরকার) জঙ্গি সংগঠনের ৪ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (২৮ আগস্ট) ভোরে রাজধানীর দক্ষিণখান এলাকা থেকে তাদের আটক করা হয়। প্রাথমিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি। তবে তারা র‌্যাবের কাছে নিজেদের আল্লাহর দলের সদস্য বলে দাবি করেছেন।

দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে র‍্যাব-১ এর লে. কর্নেল মো. সারওয়ার-বিন-কাশেম আটক চারজনের বিষয়ে বিস্তারিত জানান।

আসামিদের জিজ্ঞাসাবাদের পর র‍্যাব জানায়, জঙ্গিরা সংগঠনটির যাবতীয় আর্থিক মূলধনের একটি বড় অংশ নামে-বেনামে দেশের বেশ কয়েকটি ব্যাংকে গচ্ছিত রেখেছে। মূলত দেশে নাশকতা সৃষ্টি ও সরকার উৎখাতের কাজে এগুলো ব্যয় করার পরিকল্পনা ছিল তাদের।

র‍্যাব অধিনায়ক জানান, আসামিরা জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তারা ইসলামের অপব্যাখ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন এবং ভ্রান্ত ইসলামী সংগীতের মাধ্যমে সাধারণ মানুষকে উগ্রবাদে উদ্বুদ্ধ করেন। জঙ্গি কার্যক্রমকে জোরদারের জন্য আর্থিক কাঠামো তৈরি করেছেন তারা। সংগঠনটির যাবতীয় আর্থিক মূলধনের একটি বড় অংশ নামে-বেনামে দেশের বেশ কয়েকটি ব্যাংকে গচ্ছিত রয়েছে। এ বিষয়ে অনুসন্ধান চালাচ্ছে র‌্যাব।

এর আগে গত ১৮ ও ১৯ আগস্ট ঢাকার হাতিরঝিলের ঝিলপাড় এলাকায় অভিযান চালিয়ে একই সংগঠনের আরও ৪ জনকে আটক করেছিল র‌্যাব।

র‌্যাব জানায়, ১৯৯৫ সালে মতিন মেহেদী ওরফে মুমিনুল ইসলাম আল্লাহর দল সংগঠনটি গড়ে তোলেন। ২০০৪ সালের শেষের দিকে সংগঠনটি জেএমবির সঙ্গে একীভূত হয়। কিন্তু পরে মতিন মেহেদী জেএমবি ছেড়ে আবার আল্লাহর দল নিয়ে সক্রিয় হন।

Related Articles

Leave a Reply

Close
Close