দেশজুড়ে

রাজ-পরীর সংসারে বিরল ৪ বাঘের জন্ম

ঢাকা অর্থনীতি ডেস্ক: চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ দম্পতি রাজ-পরীর সংসারে জন্ম নিল বিরল প্রজাতির আরও ৪টি সাদা বাঘ। এর আগে অপর সাদা বাঘ শুভ্রা ও জো বাইডেনকে জন্ম দিয়ে আলোচনায় ছিল ছয় বছর আগে দক্ষিণ আফ্রিকা থেকে কিনে আনা এই বাঘ দম্পতি।

চট্টগ্রাম চিড়িয়াখানার ছোট্ট একটি কক্ষে শুয়ে আছে মা বাঘ পরী। আর তার চারপাশে শুয়ে আছে চারটি ছোট ছোট বাঘের বাচ্চা। এই পরীই একসঙ্গে প্রসব করেছে চারটি সাদা শাবক, যা এ অঞ্চলের জন্য বিরল।

চট্টগ্রাম চিড়িয়াখানার অফিস কক্ষে বসে সিসিটিভি ক্যামেরায় গভীরভাবে পর্যবেক্ষণ করছেন কিউরেটর ডাক্তার শাহাদাত হোসেন শুভ। কারণ, এখান থেকে যেমন বাঘ দম্পতি রাজ-পরীকে নজরদারি করা হচ্ছে, তেমনি গতিবিধি দেখা চার শাবকের।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, ‘আমাদের এখানে বাঘ প্রায় বাচ্চা দিচ্ছে। তাতে অভিজ্ঞতা অর্জন করছি আমরা। মেটিং থেকে শুরু করে গর্ভধারণ পর্যন্ত আমাদের সময় এবং তারিখ হিসাব করা থাকে। আমরা বাচ্চা দেয়ার মাসখানেক আগে মা বাঘকে আলাদা করে ফেলি। এই দম্পতি ১০টি বাচ্চা দিয়েছে। চারটি শাবকই সুস্থ রয়েছে।’

এমনিতেই বাচ্চা জন্মের পরপরই অস্বাভাবিক আচরণ করে মা বাঘ। হয়তো-বা বাচ্চাকে আঘাত করে মেরে ফেলে, নয়তো খেয়ে ফেলে। এ ক্ষেত্রে পরীর আচরণ পুরো ভিন্ন। বাচ্চাদের দুধ খাওয়ানোর পাশাপাশি স্বাভাবিক আচরণ করছে। অবশ্য এই দম্পতির ঘরে সাদা বাঘ শুভ্রা, জো বাইডেন ও করোনাসহ ১০টি সন্তান রয়েছে।

এর আগে ২০১৬ সালের নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকায় কিনে আনা হয়েছিল রাজ-পরী দম্পতিকে। আর এখন চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ রয়েছে ১৬টি।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close