বিনোদনবিশেষ প্রতিবেদন

ভারতের যে স্টুডিওতে ১২০০ এর অধিক সিনেমার শ্যুট হয়েছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: ভারতের রামোজি ফিল্ম সিটি। একে বিশ্বের সবচেয়ে বড় স্টুডিও কমপ্লেক্স বলা হয়। বিভিন্ন ভাষায় বারোশ’র বেশি চলচ্চিত্র তৈরি হয়েছে এখানে। তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদ শহর থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত এই ফিল্ম সিটি ভারতের দর্শনীয় স্থানগুলোর অন্যতম। ১৯৯৬ সালে ১৬৬৬ একর জায়গা নিয়ে তৈরি রামোজি ফিল্ম সিটি শুধু একটি পরিপূর্ণ শহরই নয় বরং তার চেয়েও বেশি কিছু।

হিন্দি সিনেমার থ্রিলিং দৃশ্যের বিভিন্ন জায়গা অথবা ইউরোপের সবুজ পাহাড়ে ঘেরা ছোট গ্রাম, সাদামাটা বা চকচকে রেলস্টেশন, সবই আছে এই ফিল্ম সিটিতে। পার্ক, বাগান, ঝরণা, নদী, পাহাড়, জেলখানা, রেস্টুরেন্ট, হাসপাতাল, বস্তি-সব পাওয়া যায় এক প্যাকেজে।

শুধু সিনেমার শ্যুটিং নয় পর্যটকদের কাছেও এই সিটি দারুণ আকর্ষণীয়। ৭০০ রুপি দিয়ে টিকিট কেটে ঢুকতে হয় পর্যটকদের। শুট্যিংয়ের বিভিন্ন স্পট ঘুরিয়ে দেখানোর জন্য রয়েছে গাইড।

রামোজি ফিল্ম সিটির এখন সবচে বড় আকর্ষণ দক্ষিণ ভারতের ছবি বাহুবলীর সেট। সাধারণত সিনেমা বানানো শেষে সেট ভেঙে দেয়া হলেও বিগ বাজেটের এই সিনেমার সেট পর্যটকদের জন্য রেখে দেয়া হয়েছে।

সিনেমার শ্যুটিং যদি নাও চলে সিনেমার গানের সাথে নাচ দেখানোর জন্য শিল্পীরা প্রস্তুত থাকেন সেখানে। এছাড়া আছে স্টান্ট শো। আমেরিকার ডিজনিল্যান্ডের বিভিন্ন স্টান্ট শো’র আদলে এখানে চলে ধুন্ধুমার অ্যাকশন।

২০১২ সালে ২৭০০ একরের প্রয়াগ ফিল্ম সিটি বা চন্দ্রকোনা ফিল্ম সিটি হওয়ার আগ পর্যন্ত আয়তনের দিক দিয়েও রামোজিই ছিল বিশ্বের বৃহত্তম ফিল্ম সিটি। তবে স্টুডিও কমপ্লেক্স হিসাবে রামোজি ফিল্ম সিটি এখনও বিশ্বে সর্ববৃহৎ।

Related Articles

Leave a Reply

Close
Close