বিশ্বজুড়ে

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা সিঙ্গাপুরের

ঢাকা অর্থনীতি ডেস্ক: সারাবিশ্বের নানা দেশ যখন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছে তখন সিঙ্গাপুরও পিছিয়ে থাকল না। দেশটি জানিয়েছে, তারা এখন থেকে রফতানি নিয়ন্ত্রণ করবে এবং রাশিয়ার কয়েকটি ব্যাংকের লেনদেন সীমিত করার পদক্ষেপ নেবে।

সেই সঙ্গে ক্রিপ্টোকারেন্সির লেনদেনে কড়াকড়ি আরোপ করবে এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে লেনদেন করার ওপর অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা দেবে।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুর ইউক্রেনে রাশিয়ার ভয়াবহ এবং উসকানিমূলক আক্রমণের কঠোর নিন্দা জানায়।

এদিকে মার্কিন সরকার খুব শিগগিরই রাশিয়ার মালিকানাধীন ও পরিচালিত বিমান চলাচল যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বন্ধ করতে যাচ্ছে।

এর আগে ইউরোপীয় দেশগুলো ও কানাডা রাশিয়ান বিমান তাদের আকাশসীমায় প্রবেশ বন্ধ করে দেয়।
ইউক্রেন হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা নেতারা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বিবিসির খবরে বলা হয়েছে, এ নিষেধাজ্ঞার আওতায় ইউরোপে পুতিন এবং ল্যাভরভের সম্পদ জব্দ করবে ইইউ। তবে তাদের ওপর কোনো ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। যদিও ইউরোপে পুতিন এবং ল্যাভরভের উল্লেখযোগ্য কোনো সম্পদ আছে কি না তা এখনও স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close