ভ্রমন

করোনাকালীন সময়ে ভ্রমণে যে ৩০ দেশ নিরাপদ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনাকালে মানুষ প্রায় ৫ মাস ধরেই ঘরবন্দী। সীমান্ত বন্ধ থাকার কারণে দেশের বাইরেও কেউ ঘুরতে যেতে পারেনি। তবে আস্তে আস্তে সীমান্ত খুলে দেয়ায় পর্যটকের বিভিন্ন দেশে যেতে চাইলেও আক্রান্ত হওয়ার একটা ভয় থেকেই যায়।

তবে ভ্রমণপিপাসুদের জন্য সুখবর! বিশ্বের এমন অনেক দেশই রয়েছে, যারা এখনই ‘সেফ ট্রাভেল’ বা নিরাপদ ভ্রমণের বোর্ড ঝুলাতে পেরেছে। অর্থাৎ এই সমস্ত দেশে যাত্রা করলে ঝুঁকির মাত্রা কম। নিজেদের দেশের সীমান্ত অনেকদিন আগেই খুলে দিয়েছে তারা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র’ এর দেওয়া সমস্ত গাইডলাইন মেনে চলছে এই সমস্ত দেশগুলো। এই তালিকায় রয়েছে ৩০টি দেশ।

কোভিড আবহেও নিরাপদ ভ্রমণের অন্তর্ভূক্ত দেশগুলোর মধ্যে এশিয়া থেকে মাত্র কয়েকটি দেশই রয়েছে। সেগুলো হল- শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, জর্ডান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ৷

এর পাশাপাশি এই তালিকায় থাকা আফ্রিকার দেশগুলো হল- মিশর, কেনিয়া, মরিশিয়াস, রুয়ান্ডা, তাঞ্জানিয়া, তিউনিশিয়া, দক্ষিণ আফ্রিকা (কিছু অংশ)।

ইউরোপের দেশগুলোর মধ্যে ভ্রমণের জন্য এখন সুরক্ষিত হল, পর্তুগাল, বুলগেরিয়া, তুরস্ক, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, ইউক্রেন, স্পেন (কিছু অংশ), রাশিয়া (কিছু অংশ)।

পাশাপাশি উত্তর আমেরিকা মহাদেশের কানাডা, মেক্সিকো (কিছু অংশ), আরুবা, কোস্টারিকা, জামাইকা, পানামা, ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো এবং দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিল (কিছু অংশ), ইকুয়েডর (কিছু অংশ)।

এমনকী, অস্ট্রেলিয়ার কিছু অংশ এবং নিউজিল্যান্ডে ভ্রমণও এখন নিরাপদ। সূত্রঃ নিউজ এইটটিন

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close