দেশজুড়ে

রোহিঙ্গাদের ১০ কোটি ডলার সহায়তা দেবে কানাডা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রোহিঙ্গাদের জন্য ১০ কোটি মার্কিন ডলার অর্থসহায়তার ঘোষণা দিয়েছে কানাডা। এ অর্থ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, জীবনযাত্রার মান উন্নয়নে ব্যয় করা হবে। গতকাল কানাডার আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রীর সংসদীয় সচিব কমল খেরা এ অর্থসহায়তার ঘোষণা দেন।

বুধবার (২২ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন কমল খেরা। বৈঠক শেষে কমল খেরা কানাডার আন্তর্জাতিক উন্নয়ন ও নারী সমতাবিষয়ক মন্ত্রী ম্যারায়েম মনসেফের পক্ষ থেকে রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার অর্থসহায়তার ঘোষণা দেন।

কমল খেরা সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে রয়েছে কানাডা। এছাড়া রোহিঙ্গাদের মানবিক সহায়তার বিষয়ে কানাডা উদার রয়েছে। এরই অংশ হিসেবে আমাদের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক মন্ত্রীর পক্ষ থেকে ১০ কোটি ডলার অর্থসহায়তা দেয়া হচ্ছে, যা রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, বর্ষাকালীন দুর্যোগ মোকাবেলা, জীবনযাত্রার মান উন্নয়নে ব্যয় হবে।

এদিকে কানাডীয় হাইকমিশনের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কানাডার সহায়তা করা ১০ কোটি ডলারের মধ্যে ৩ কোটি ২০ লাখ ডলার বর্ষা মৌসুম এবং সাইক্লোন মোকাবেলায় ব্যয় করা হবে। পাশাপাশি আশ্রয়কেন্দ্রে বসবাসের পরিবেশ উন্নয়ন, যৌন ও লিঙ্গ সহিংসতা মোকাবেলায়ও তা ব্যবহার করা হবে। আর ৬ কোটি ৭০ লাখ ডলার স্বাস্থ্য ও মৌলিক শিক্ষা সেবা, কারিগরি দক্ষতাসহ অন্যান্য বিষয়ে ব্যয় করা হবে।

Related Articles

Leave a Reply

Close
Close