দেশজুড়েপ্রধান শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্পের আগুনে ৫শ’ ঘর পুড়ে ছাই, শিশুর মৃত্যু

ঢাকা অর্থনীতি ডেস্ক: কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আগুনে পুড়ে এক শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া আগুনে পুড়ে ছাই হয়ে গেছে প্রায় ৫শ’ ঘর।

আজ মঙ্গলবার (৮ মার্চ) বিকেল পৌনে ৪টায় উখিয়া উপজেলার কুতুপালং ৫ নম্বর ইরানী পাহাড় রোহিঙ্গা ক্যাম্পের ডি-ব্লকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে জানান অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা নয়ন।

তিনি বলেন, বিকেলে উখিয়ার কুতুপালং ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি-ব্লকে আকস্মিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে উখিয়া ফায়ার সার্ভিসের দুটি ইউনিট তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। আগুন নিয়ন্ত্রণের জন্য কক্সবাজার, রামু ও টেকনাফ ফায়ার সার্ভিস স্টেশনে খবর দেওয়া হয়।

তিনি আরও বলেন, আগুনের সূত্রপাতের কারণ এখনো জানা যায়নি। ফায়ার সার্ভিস কর্মীদের পাশাপাশি এপিবিএন পুলিশ, ক্যাম্পের স্বেচ্ছাসেবক ও স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

এর আগে গত ২ জানুয়ারি উখিয়ার বালুখালী ২০ নম্বর ক্যাম্পের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পরিচালিত করোনা হাসপাতালের জেনারেটর থেকেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেই আগুনে বেশি ক্ষয়ক্ষতি হয়নি। তবে গত বছরের ২২ মার্চ উখিয়ার বালুখালীতে লাগা আগুনে পুড়ে মারা যান ১৫ রোহিঙ্গা। তখন ১০ হাজারের মতো ঘর পুড়ে ছাই হয়েছে।

পরে গত ৯ জানুয়ারি উখিয়ার শফিউল্লাহ কাটা নামের একটি ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেই আগুনে প্রায় ৬০০ ঘর পুড়ে যাওয়ায় তিন হাজারের বেশি মানুষ আশ্রয় হারিয়েছেন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close