স্বাস্থ্য

লিভার সুস্থ রাখার সহজ উপায়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ লিভার শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। সুস্থ থাকতে লিভারের খেয়াল রাখতেই হবে। অতিরিক্ত মদ্যপান, তেল-মশলাযুক্ত খাবার, চা-কফি লিভারের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে। এর ফলে দেখা দেয় ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জিসহ নানা সমস্যা।লিভার সুস্থ স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। এছাড়াও খেতে পারেন জবার চা। এটি আপনার লিভারকে সুস্থ রাখতে সহায়তা করবে। শরীরে প্রোটিন উৎপাদন থেকে শুরু করে চর্বি কমাতে সহায়তা করে। যা আপনার লিভারের জন্য খুবই প্রয়োজন।

একটি গবেষণায় দেখা গেছে, জবা খুবই কার্যকরীভাবে লিভারের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। ১৯ জন লোকের উপর ১২ সপ্তাহ ধরে গবেষণাটি পরিচালিত হয়। যারা সবাই ছিলেন স্থুলকার। গবেষণায় দেখা যায়, ১২ সপ্তাহ ধরে প্রতিদিন এই চা পানের ফলে তাদের লিভারের স্টিটিসিস উন্নত হয়। এছাড়াও লিভারে জমা ফ্যাট কমে তাদের ওজনও হ্রাস পেয়েছে।

জবা চাঃ

হামস্টারদের আরো একটি গবেষণাতেও জবা লিভার রক্ষাকারী হিসেবে প্রমাণিত হয়েছে। ইঁদুরের উপর আরেকটি গবেষণায় দেখা গেছে, জবার নির্যাস দেয়ার ফলে ইঁদুরের লিভারে বেশ কয়েকটি ড্রাগ-ডিটক্সাইফাইং এনজাইমগুলোর ঘনত্ব ৬৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

জবা চা আপনার লিভারের পাশাপাশি ওজন কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, বিভিন্ন ভাইরাসের সঙ্গে লড়াই করতে সহায়তা করে। নিয়মিত আপনি এই চা পান করতে পারেন।

কীভাবে তৈরি করবেন এই চা-

হাঁড়িতে আপনার প্রয়োজন অনুযায়ী পানি ফুটতে দিন। এবার এর সঙ্গে শুকনো জবা দিয়ে আরো কিছুক্ষণ ফোটান। পানির রং পরিবর্তন হলে নামিয়ে কাপে ঢেলে নিন। চাইলে সামান্য মধু মিশিয়ে খেতে পারেন।

কোথায় পাবেন এই চা?

বাজারে অনায়াশেই এই চা পেয়ে যাবেন। যে কোনো সুপার শপ বা মুদি দোকানে পাবেন জবার চা। আবার নিজেও জবা ফুল ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিয়ে সংরক্ষণ করতে পারেন। সূত্রঃ হেলথলাইন

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close