বিশ্বজুড়ে

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইরান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইরান। এতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে অন্তত তিনজন নিহত হয়েছেন। এর সংখ্যা আরো বাড়তে পারে।

এছাড়া ভূমিকম্পে এখন পর্যন্ত ৩ শতাধিক মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় শনিবার তুরস্কের সীমান্তবর্তী উত্তর-পশ্চিম ইরানে এই ভূমিকম্প আঘাত হানে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে রোববার (২৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯ এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ইরানের গণমাধ্যম জানিয়েছে, ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের খোয় শহরের কাছে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৯।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির পশ্চিম-আজারবাইজান প্রদেশের খোয় শহরের কাছে। ওই শহরেরই বিশ্ববিদ্যালয়ের জরুরি পরিষেবার প্রধানের বরাত দিয়ে তেহরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ হতাহতের এই সংখ্যা জানিয়েছে।

ইরানের জরুরি পরিষেবার একজন কর্মকর্তা রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় তুষারপাত হচ্ছে। সেসব এলাকায় হিমাঙ্কের নিচে তাপমাত্রা এবং কিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে।

ইরানের জরুরি পরিষেবার মুখপাত্র মোজতবা খালেদি ওয়াইজেসি বলেন, খোয়া শহরের কিছু বাড়ি ও ভবন ধ্বংসের পরিমাণ তুলনামূলকভাবে বেশি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close