শিক্ষা-সাহিত্য

শরতের কাশফুলে মত্ত গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

মো. রাকিবুল হাসান, নিজস্ব প্রতিবেদক: : নীল আকাশে টুকরো টুকরো সাদা মেঘের ছোটাছুটি। হঠাৎ ঝুম বৃষ্টি। প্রকৃতির সুবজ মাঠ। মৃদু বাতাসে কাশফুলের দোল খাওয়া। শব্দগুলো শুনলেই, মনে আসে ঋতুর রানি শরতের নাম।

চারপাশে শিউলি ফুল ফুটতে শুরু করেছে। গাছে গাছে শিউলি ফুলের সুবাস ও আকাশে গুচ্ছ গুচ্ছ কাশফুলের মতো সাদা মেঘের ভেলা মন কেড়ে নেয়। তাই বুঝি শরৎকে বলা হয় শুভ্রতার প্রতীক।

পৃথিবীর চারটি প্রধান ঋতুর একটি হচ্ছে শরৎকাল। ভাদ্র ও আশ্বিন মাস মিলে শরৎ বাংলার ষড়ঋতুর তৃতীয় ঋতু। শরৎকে ইংরেজিতে “অটাম” বলা হলেও উত্তর আমেরিকায় একে “ফল” হিসেবে ডাকা হয়।

সাদা কাশফুল, শিউলি, স্নিগ্ধ জ্যোৎস্না, দিনভর আলো-ছায়ার খেলা। আকাশের সাথে যেন খেলার মাঠের অমর প্রেমময় সম্পর্ক। আধো আলো ছায়াতে বাদাম তলায় আড্ডা। এসব নিয়েই সেজে উঠেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শরতকালীন ক্যাম্পাস।

প্রকৃতির পরশে গণ বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থীরা। ছবি: ঢাকা অর্থনীতি

শরতের আগমন আর ক্যাম্পাস কাশফুলে ভরে যাওয়া একই সময়ে ঘটেছে। ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তার পাশে, কেন্দ্রীয় জামে মসজিদের পিছনের অংশ ভরে আছে কাশফুলে। ক্যাম্পাসের পার্কিং জোনের সামনে দৃষ্টিনন্দন কাশফুলের সৌন্দর্যে মুগ্ধ হচ্ছে শিক্ষার্থীরা। দিনভর ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন তারা।

গণ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের সিনিয়র শিক্ষক ড. ফুয়াদ হোসেন বলেন, রুপসি বাংলার অপার ঋতু বৈচিত্র্যের সাথে বাঙালির চরিত্রের রয়েছে অভূতপূর্ব মেলবন্ধন। একেক ঋতুর একেক সাজ যেন বাঙালি হৃদয়ের বিশালতার প্রতিচ্ছবি। তাই পূঁথিগত শিক্ষার সাথে প্রকৃতির আলিঙ্গন ছাড়া ওই শিক্ষা পূর্ণতা পায় না। গণ বিশ্ববিদ্যালয়ের বিশাল ক্যাম্পাসে সবুজের শ্যামলিমা সকল ঋতুতেই স্বমহিমায় ভাস্বর। শরতের শ্বেত-শুভ্রতা আর বৃষ্টিস্নাত কাশফুলের মৃদুমন্দ হিল্লোল মানব মনে শিহরণ সৃষ্টি করে নিঃসন্দেহে। গণ বিশ্ববিদ্যালয় ব্যতিত বাংলাদেশের আর কোন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এভাবে ঋতুবৈচিত্র দৃষ্টিনন্দিত হয় না।

গণ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী শেখ লিমা বলেন, কাশফুল কে আকাশের সাদা মেঘ এর সাথে তুলনা করা যায়। কাশফুল পূজোর আগমনী বার্তা নিয়ে আসে। বর্ষার আর্দ্রতা ও শীতের শুষ্কতার মাঝামাঝি সময়ে আসা এই ঋতু শরত-ই আমার প্রচন্ড পছন্দের।

Related Articles

Leave a Reply

Close
Close