কৃষিশিল্প-বানিজ্য

শস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়: কৃষিমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়। তিনি বলেন, বরেন্দ্র অঞ্চলের কৃষি ব্যবস্থাকে অ্যাগ্রো ইকোলজিক্যাল ভিলেজ ও পাথার অ্যাপ্রোচে ঢেলে সাজাতে হবে। বরেন্দ্র এলাকা দেশে উন্নয়নের একটি মডেল।

শনিবার (০৬ জুলাই) রাজশাহী শিল্পকলা একাডেমি মিলনায়তনে বরেন্দ্র অঞ্চলে এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) অর্জনে বিএমডি’র উদ্যোগে ২য় বরেন্দ্র অ্যাগ্রো-ইকো ইনোভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন কৃষিমন্ত্রী।

অনুষ্ঠানে সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, অ্যাডভোকেট আবিদা আঞ্জুম মিতা, ড. মনসুর রহমান বিশেষ অতিথির বক্তব্য রাখেন। কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর এম আব্দুস সাত্তার মন্ডল, আলোচক ও কৃষিবিদ ড. হামিদুর রহমান উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে ইসরাইল হোসাইন, শাজাহান কবির, ড. আবুল কালাম আজাদ ও ড. রুস্তম আলী বিভাগীয় কমিশনার নূর উর রহমান, জেলা প্রশাসক হামিদুল হকসহ কৃষি দপ্তরের কর্তকর্তারা বক্তব্য রাখেন। বিএমডি’র চেয়ারম্যান ড. আকরাম হোসেন এতে সভাপতিত্ব করেন।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ১৯টি অঙ্গীকারের মধ্যে কৃষিকে আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণ পদ্ধতিকে বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়েছে। গ্রামের ৬০-৭০ ভাগ মানুষ কৃষিকাজের সঙ্গে জড়িত। তাদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলতে সরকার এরইমধ্যে নতুন নতুন কৃষি প্রযুক্তি আবিষ্কারের পরিকল্পনা নিয়েছে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close