করোনাদেশজুড়েপ্রধান শিরোনামস্বাস্থ্য

শাহজালাল বিমানবন্দরে শনিবার থেকে আরটিপিসিআর ল্যাবে পরীক্ষা শুরু

ঢাকা অর্থনীতি ডেস্কঃ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পিসিআর এবং আরটিপিসিআর ল্যাবে করোনার পরীক্ষা শুরু হবে আগামী শনিবার থেকে।

এরই মধ্যে ৬টি কোম্পানির ৬টি ল্যাবে ১২টি মেশিন বসানোর কাজ শেষ পর্যায়ে। আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ল্যাব স্থাপনের কাজ পরিদর্শন করে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর দেরিতে হলেও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দ্রুত সময়ে পরীক্ষার জন্য র‌্যাপিড পিসিআর এবং আরটিপিসিআর ল্যাব স্থাপানের কাজ শুরু করে ৬টি কোম্পানী।

৬টি ল্যাবে প্রতিদিন তিন থেকে সাড়ে তিন হাজার টেস্ট করানো সম্ভব হবে বলেও জানান তিনি।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জানান, ইতিমধ্যে মোবাইল ল্যাবে পরীক্ষা করে যারা বিদেশ গেছেন তারা সেখানে ছাড়পত্র পেয়েছেন কিনা সে বিষয়ে এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয় অবগত নয়।

শিক্ষার্থীদের মধ্যে করোনা সংক্রমণ শুরু হয়েছে এবং একজন শিক্ষার্থীর মৃত্যু হয়েছে এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্কুলের বিষয়টি তিনি দেখবেন এবং এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্টরা কি পদক্ষেপ নিবেন তা আগেই দিক নির্দেশনা দেওয়া আছে।

অন্য এক অনুস্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আগামী পাঁচ থেকে ছয় দিনের মধ্যে বড় আকারের করোনার টিকা কার্যক্রম শুরু করা হবে। এতে প্রায় এক কোটি লোককে ভ্যাকসিন দেয়া হবে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, এরইমধ্যে দেড় কোটি মানুষকে ডাবল ডোজ টিকা দেয়া হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে আরও ৭১ লাখ ফাইজারের টিকা পৌঁছাবে দেশে। স্বাস্থ্য মন্ত্রণালয় সফলভাবে কাজ করেছে বলেই বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণ করতে পেরেছে। বর্তমানে করোনা সংক্রমণের হার সাড়ে চার ভাগে নেমে আসায় হাসপাতালের প্রায় নব্বাই ভাগ বেড খালি পড়ে আছে।

Related Articles

Leave a Reply

Close
Close