দেশজুড়েপ্রধান শিরোনাম

শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অবৈধ উত্তোলিত ২১৫ কোটি টাকা আদায়ের সুপারিশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের নামে গত ১০ বছরে বিধি-বহির্ভূতভাবে ২১৫ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ৪৩৩ টাকা উত্তোলনের ঘটনা যাচাইয়ের নির্দেশ দিয়েছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটি। একইসঙ্গে অবৈধ উত্তোলিত টাকা আদায়ে সরকারের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষার সুপারিশ করা হয়েছে।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আলী আশরাফের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের এবং আব্দুল মান্নান বৈঠকে অংশ নেন। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের ২০০৯-২০১০ থেকে ২০১৯-২০২০ পর্যন্ত ২২ হাজার ৯৯০টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা এবং তদন্ত কার্যক্রমে বিভিন্ন প্রতিষ্ঠান অথবা ব্যক্তি বিধি-বহির্ভূতভাবে ২১৫ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ৪৩৩ টাকা উত্তোলন করে। টাকা আদায় এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষা করার সুপারিশ করা হয়।

সভায় উচ্চ শিক্ষার গুনগত মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাব বা মতামত প্রদানসহ বিশ্ববিদ্যালয়গুলোতে তদারকি বৃদ্ধির সুপারিশ করা হয়।

এছাড়া জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও অভিভাবকদের সহায়তায় প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর উপস্থিতিসহ শিক্ষকদের শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আইএমইডি’র অতিরিক্ত সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য, বিভিন্ন সংস্থা প্রাধানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close