প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

শিক্ষা ব্যবস্থায় বিনিয়োগ বাড়ানোর বিকল্প নেইঃ শিক্ষামন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ শিক্ষা ব্যবস্থায় বিনিয়োগ বাড়ানোর বিকল্প নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, যে দেশ শিক্ষায় যত বেশি বিনিয়োগ করেছে সে দেশ ততোবেশি উন্নত। আমরা এখন পর্যন্ত জিডিপির ৩ ভাগ শিক্ষায় বিনিয়োগ করতে পারছি। আর মোট বাজেটের ১৭ ভাগের মতো। ভবিষ্যতে এর চাইতে বেশি বিনিয়োগ করতে পারবো।

তিনি বলেন, আমি মনে করি, শিক্ষা ব্যবস্থায় বিনিয়োগ সবচেয়ে বড় হতে হবে। এর বিকল্প নেই। বঙ্গবন্ধু বলেছিলেন, শিক্ষায় বিনিয়োগ হচ্ছে সবচেয়ে শ্রেষ্ঠ বিনিয়োগ। এটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিশ্বাস করেন।

বিভিন্ন সময়ে শিক্ষকরা যে দাবি করেছেন এর কোনটাই অন্যার্য দাবি নয় উল্লেখ করে দীপু মনি বলেন, তারা মানুষ গড়ার কারিগর। কিন্তু তারা যদি মানবেতর জীবনযাপন করেন, সেটি সমাজ ও রাষ্ট্রের জন্য দুঃখজনক।

শিক্ষায় আওয়ামী লীগ সরকার ছাড়া অন্য কোনো সরকার তেমন গুরুত্ব দেয়নি দাবি করে মন্ত্রী বলেন, শিক্ষায় যা প্রসার ঘটেছে তা আওয়ামী লীগ সরোকারের সময়েই ঘটেছে।

তিনি আরো বলেন, বিভিন্ন স্কুল ম্যানেজম্যান্ট কমিটির অযাচিত হস্তক্ষেপের বিষয়টি দেখার জন্য আলাপ-আলোচনা করছি। বর্তমানে এ বিষয়টি আমাদের সংসদীয় স্থায়ী কমিটিতে আছে, সেখানে বিষয়টি দেখার জন্য বিশেষ একটি উপ-কমিটি করে দেয়া হয়েছে।

গত সভায় এ উপ-কমিটি প্রতিবেদন জমা দেয়ার কথা ছিল জানিয়ে মন্ত্রী বলেন, তবে এ করোনার কারণে তারা আরো কিছু সময় চেয়েছেন। তাদের মতামত পেলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া অনেক সহজ হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close