করোনাদেশজুড়েপ্রধান শিরোনামস্বাস্থ্য

শিল্প কারখানা খুলে দেওয়ায় সংক্রমণ বাড়বে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: সারা দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে বন্ধ থাকা পোশাক কারখানাসহ রফতানিমুখী শিল্পকারখানা ​খুলে দেওয়ায় ফের সংক্রমণ বাড়বে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (১ আগস্ট) দুপুরে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে মেডিকেল শিক্ষার্থীদের ক্লাস শুরুর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে এসব কথা তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজ থেকে গার্মেন্টস খুলে দেওয়ায় দেশের বিভিন্ন এলাকার মানুষ কর্মস্থলে যোগ দিয়েছেন। কিন্তু তারা স্বাস্থ্যবিধি মানেনি। ফলে করোনা সংক্রমণ আরও বাড়বে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে করোনায় আক্রান্তদের ১ দশমিক ৬ শতাংশ মৃত্যুবরণ করে। আমাদের জীবনের জন্য জীবিকার দরকার আছে। আবার জীবিকার জন্য তো জীবনও থাকতে হবে। আমাদের এই দুটো ব্যালেন্স করতে হয়। সরকারের সে ব্যালেন্স করে চলতে হয় কিন্তু ব্যালেন্স সবসময় রাখা যায় না।

গার্মেন্টস শ্রমিকদের ঢাকামুখী যাত্রায় স্বাস্থ্যবিধি মানা হয়নি জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা দেখেছি ফেরিতে গাদাগাদি করে শ্রমিকেরা ঢাকাতে এসেছেন, এতে সংক্রমণ বাড়বে। আমরা চেষ্টা করবো আগামীতে এ ধরনের ঘটনা যেন আর না হয়। সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, সীমান্ত এলাকায় এরই মধ্যে সংক্রমণ কিছুটা কমে আসছে। দক্ষিণবঙ্গে এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। পূর্ব–দক্ষিণ অঞ্চলে সংক্রমণ বাড়ছে সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা এসব এলাকায়। আমরা আপ্রাণ চেষ্টা করছি সেবা দেওয়ার জন্য, যতটুকু সম্ভব হাসপাতালের শয্যা বাড়ানো চেষ্টা করছি।আগামী এক সপ্তাহে এক কোটি মানুষকে করোনা টিকার আওতায় নিয়ে আসা হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, আগামী ৭ আগস্ট থেকে টিকার ক্যাম্প করা হবে। টিকার জন্য রেজিস্ট্রেশন করা লাগবে না। ভোটার আইডিকার্ড নিয়ে কেন্দ্রে গেলেই হবে। যাদের কার্ড নেই তাদের বিশেষ ব্যবস্থায় টিকা দেওয়া হবে।

বিধিনিষেধ থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিধিনিষেধ থাকতে হবে। আমরা তো এখনও করোনা ফ্রি হইনি। আমাদের দেশে এখনও করোনা ঊর্ধ্বমুখী। বিধিনিষেধ অবশ্যই থাকতে হবে।

Related Articles

Leave a Reply

Close
Close