জীবন-যাপন

শিশুর টিফিনে কি খাবার দিবেন?

ঢাকা অর্থনীতি ডেস্ক: শিশুর খাওয়া নিয়ে বায়নাক্কার শেষ নেই। মা-বাবা এ নিয়ে চিন্তিতও থাকেন বেশ। স্কুলের টিফিন হলে তো কথাই নেই। মা-বাবা দুজনেই মিলে ভাবেন, শিশু স্কুলে গিয়ে কী খাবে?

ঢাকার বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ আখতারুন নাহার এ বিষয়ে বলেন, শিশুদের বোঝাতে হবে যেন বাইরের খাবার না খায়। এসব খাবারের অপকারিতা সম্পর্কে ওদের জানাতে হবে। বাইরের খাবার কিনে না দিয়ে বরং ঘরেই বাইরের খাবারের মতো টিফিন তৈরি করে দিতে হবে। মা-বাবার উচিত নয় বাইরের খাবারের সঙ্গে ওকে পরিচিত করানো। মাঝেমধ্যেই বাইরে খেতে যাওয়ার অভ্যাস বা শিশু বায়না করলেই বাইরের খাবার কিনে দেওয়া ঠিক নয়। স্কুলে শিশুকে টিফিন খাওয়ার জন্য টাকা দেওয়া ঠিক নয়। এতে সে বাইরের খাবার কেনার প্রতি উৎসাহী হবে।

বিভিন্নভাবে খাবার সাজিয়ে শিশুদের কাছে আকর্ষণীয় করে তুললে শিশুরা পুষ্টিকর খাবারও খেতে চাইবে। স্যান্ডউইচের চেহারাটায় গাজর, টমেটো আর মটরশুঁটি দিয়ে চোখ, নাক, মুখ বানিয়ে দিতে পারেন। নুডলসে সবজি দিয়ে হাসিমুখ বানিয়ে দিন। অথবা পাউরুটিতে ঘরে বানানো জেলি লাগিয়ে তিন বা চারকোনা করে কেটে ঘরের আকৃতি দিতে পারেন। ঘরেই ফলের রস তৈরি করুন স্বাস্থ্যসম্মত রেসিপি দেখে। আপনার সন্তানের পছন্দ অনুযায়ী এমন সব চমৎকার আইডিয়া তো আপনিই বের করে ফেলতে পারেন। শুধু টিফিনেই না, বিকেলের নাশতাও এভাবে সাজিয়ে দিন তাদের।

অনেক মা অভিযোগ করেন, শিশুরা সবজি খেতে চায় না। এ ক্ষেত্রে আখতারুন নাহার কিছু পরামর্শ দিলেন, সবজি খেতে না চাইলে সবজি সেদ্ধ করে চটকিয়ে বড়া ভেজে দিলে বা নুডলসে মিশিয়ে দিলে বাচ্চারা পছন্দ করবে। মাংসের বদলে বার্গারের রুটির ভেতর সবজির চপ বানিয়ে দেওয়া যেতে পারে। তবে কোনো রান্নাতেই অতিরিক্ত তেল ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। আর নুডলসে স্বাদলবণ (টেস্টিং সল্ট) ও সয়া সস ব্যবহার না করে একদম সাধারণভাবে রান্না করে তাদের খাওয়ানোর অভ্যাস করাতে হবে প্রথম থেকেই। কেননা, টেস্টিং সল্ট ও সয়া সস শিশুদের স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর।

যেসব শিশু মিষ্টিজাতীয় খাবার পছন্দ করে তাদের জন্য আখতারুন নাহার বললেন, গাজরের হালুয়া করে তা জেলির বিকল্প হিসেবে পাউরুটিতে লাগিয়ে টিফিন তৈরি করা যেতে পারে।

Related Articles

Leave a Reply

Close
Close