দেশজুড়ে

শেখ রাসেল পানি শোধনাগার উদ্বোধন আগামিকাল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ চট্টগ্রামে হালদা নদীর তীরে শেখ রাসেল পানি শোধনাগার চালু হচ্ছে আগামিকাল। এর মাধ্যমে বন্দরনগরীর সুপেয় পানির চাহিদার ৮৩ ভাগ সরবরাহ সম্ভব হবে। বড় এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রাম নগরবাসীর প্রতিদিন পানির চাহিদা রয়েছে ৪২ কোটি লিটার। কিন্তু সরবরাহ হয় ৩৬ কোটি লিটার। নগরবাসীর পানির চাহিদা মেটাতে ২০১৪ সালে সরকার, বিশ্বব্যাংক ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে শুরু হয় শেখ রাসেল পানি শোধনাগার নির্মাণের কাজ। প্রকল্পের অধীনে বসানো হয়েছে ১২৬ কিলোমিটার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন পাইপলাইন।

এরইমধ্যে হালদা নদীর পরিবেশ রক্ষা ও নদী থেকে পানি উত্তোলনের পর পরিশোধন করে নগরীতে ৯ কোটি লিটার সুপেয় পানি সরবরাহ করা হচ্ছে। চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ জানান, ‘২০২১ সালের পর পানি সরবরাহ ব্যবস্থায় আর কোন সমস্যা থাকবে ন। আপনারা বাড়িতে বসে যখনই ট্যাপ খুলবেন তখনই পানি পাবেন। ওই পানি খেতেও পারবেন।’

এছাড়া, রাঙ্গুনিয়ায় ১৫শ’ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প-দুই ও ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী ভান্ডালজুরি পানি সরবরাহ প্রকল্পের কাজ চলছে। চট্টগ্রাম ওয়াসার বোর্ড সদস্য মহসিন কাজী বলেন, ‘যে সব প্রকল্প পাইপলাইনে আছে, সে সব প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রামবাসীর পানির চাহিদা পুরন করে উদ্বৃত্ত পানি বিভিন্ন শিল্পজোনে সরবরাহের সক্ষমতা রাখবে।’সবকটি প্রকল্প বাস্তবায়ন হলে বন্দরনগরীর নিরাপদ পানির চাহিদা পূরণ হবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close