বিনোদন

গ্রামের তরুণ-তরুণীর প্রেম; আসছে মুক্তার ‘কাঠবিড়ালী’

আব্দুল্লাহ আল ওয়াহিদ, নিজস্ব প্রতিবেদক: ‘কাঠবিড়ালী’ এই সিনেমা দিয়েই পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন নিয়ামুল মুক্তা। গ্রামের দুই তরুণ-তরুণীর প্রেমের গল্পেই নিজের প্রথম ছবি নির্মাণ করেছেন তরুণ এই নির্মাতা।

কাঠবিড়ালী চলচ্চিত্রটি দিয়েই ছোট পর্দা থেকে বড় পর্দায় পা রাখেন স্পর্শিয়া। অভিনয়ের পাশাপাশি ছবির সহকারী পরিচালকের দায়িত্বও পালন করেন তিনি। ছবিতে কাজল চরিত্রে অভিনয় করেছেন স্পর্শিয়া। আর তার বিপরীতে আছেন আসাদুজ্জামান আবির। এটি তার প্রথম ছবি।

ছবি: ঢাকা অর্থনীতি

ক্যারিয়ারের প্রথম ছবিতেই কেন নতুনদের উপর ভরসা পরিচালকের ? এমন প্রশ্নে নিয়ামুল মুক্তা জানান, গল্পের প্রয়োজনেই এই দুই চরিত্রকে বেছে নিয়েছেন তিনি।

গ্রামের দুই তরুণ–তরুণীর গল্প নিয়ে ছবিটি নির্মিত হয়। ২০১৭ সালের ২ মার্চ শুটিং শুরু হয়েছিল ছবিটির। এরইমধ্যে ছবিটির শুটিং শেষ হয়ে রয়েছে মুক্তির অপেক্ষায়। শুরুর দিক থেকে না জানালেও শেষের দিকে এসে ছবিটি সম্পর্কে জানান পরিচালক। এরইমধ্যে ছবিটির টিজার প্রকাশিত হয়েছে। টিজারেই প্রশংসা কুড়াচ্ছে ছবিটি।

১৭ অক্টোবর সন্ধ্যায় চিলেকোঠার ইউটিউব চ্যানেলে প্রকাশিত ১ মিনিট ১৮ সেকেন্ডের এই চলচ্চিত্রটির টিজারে ভাঙ্গুরার গজারমারা গ্রামে শুটিং হওয়া ছবিটির গল্পের গভীরতার কিছুটা ইঙ্গিত দেয়া হয়েছে। যাতে দেখানো হয়েছে মানব-মানবীর চিরায়ত সম্পর্কের নাটকীয়তা।

এর পর থেকেই বিনোদন জগতের কেন্দ্র বিন্দু হয়ে উঠেছে ‘কাঠবিড়ালী’।

ছবিটির টিজার প্রকাশ করার পর থেকে অনেকেই তাদের মতামত সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন।
আয়নাবাজি সিনেমাখ্যাত পরিচালক অমিতাভ রেজা চৌধুরী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখলেন, ‘কী সুন্দর ছবি বানাইসে মুক্তা। অর্চিতা স্পর্শিয়া ইউ আর লাভলি। অনেক ভালোবাসা আর শুভকামনা।’

বিখ্যাত সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক তার ফেইসবুকে লিখেছেন, আমাদের মুক্তার প্রথম চলচ্চিত্র। আপনাদের সবার সাথে প্রথমবার দেখা করতে চলে এসেছে কাঠবিড়ালী।

কাঠবিড়ালী আপনাদের ভালবাসা চায়। কাঠবিড়ালী – একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

প্রয়াত গুণী নির্মাতা ও অভিনয়শিল্পী হুমায়ুন কবির সাধুও মৃত্যুর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়ে গিয়েছিলেন কাঠবিড়ালির জন্য আদর, শুভকামনা আর ভালোবাসা।

অন্যান্যদের মধ্যে চলচ্চিত্র নির্মাতা রেদওয়ান রনিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কাঠবিড়ালী’ সুন্দর হবে মন্তব্য করে এ ছবিটির জন্য শুভ কামনা জানিয়েছেন।

গুঞ্জন উঠেছিল এই ছবিটির জন্য কাউকেই পারিশ্রমিক দেননি এই তরুণ নির্মাতা। বিষয়টি সম্পর্কে তরুণ নির্মাতা নিয়ামুল মুক্তা বলেন, চলচ্চিত্রটি আমার নিজস্ব অর্থায়নে নির্মাণ করা।

আমার স্বপ্নের গল্প ছিল এটি। তাই বানানোর দিকেই সবচেয়ে বেশি মনোযোগ ছিল। চরিত্র ও গল্প শুনে সবাই বিনা পারিশ্রমিকে রাজি হয়েছে। আমি বলেছি, পারিশ্রমিক দিতে হলে আমি ছবিটা বানাতে পারব না। সবাই বিনা পারিশ্রমিকেই তাই রাজি হয়ে যায়। কেবল ক্রুদের পারিশ্রমিক দিয়েছি।

২০১৭ সালের ২ মার্চ শুটিং শুরু হয় গ্রামের দুই তরুণ–তরুণীর গল্প। ছবির গল্প নির্মাতার নিজের। চিত্রনাট্য করেছেন তাসনিমুল তাজ।

এই ছবিতে অর্চিতা স্পর্শিয়া ও আসাদুজ্জামান আবীর ছাড়াও আরও অভিনয় করেছেন সাইদ জামান শাওন, শাহরিয়ার ফেরদৌস সজিব, শিল্পী সরকার অপু, হিন্দোল রায়, এ কে আজাদ সেতু, তানজিনা রহমানসহ অনেকে। চিলেকোঠা ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। মুক্তি পেতে পারে এ বছরের ডিসেম্বরে।

Related Articles

Leave a Reply

Close
Close