শিল্প-বানিজ্যশেয়ার বাজার

শেয়ারবাজারে লেনদেন শুরু আগামীকাল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঈদুল আজহা উপলক্ষে টানা ৯ দিন বন্ধ থাকার পর আগামীকাল রোববার (১৮ আগস্ট) থেকে আবার দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে।

গত ১২ আগস্ট ঈদুল আজহা পালিত হওয়ার কারণে সারকারিভাবে ১১, ১২ ও ১৩ আগস্ট সাধারণ ছুটি ছিল। তার আগের দু’দিন শুক্র ও শনিবার (৯ ও ১০ আগস্ট) হওয়ায় শেয়ারবাজারে লেনদেন হয়নি। ফলে ৮ আগস্ট লেনদেন হওয়ার পর শেয়ারবাজারে ঈদের ছুটি শুরু হয়ে যায়।

ঈদের সাধারণ ছুটি শেষ হওয়ার পর ১৪ আগস্ট (বুধবার) অফিস খোলা থাকলে এদিন শেয়ারবাজারে লেনদেন না করার সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ। পরের দিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি ছিল। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। এর মাধ্যমে টানা ৯ দিন বন্ধ থাকে শেয়ারবাজারের লেনদেন।

কয়েক মাস ধরে দরপতনের মধ্যে থাকলেও ঈদের আগের শেষ কার্যদিবসে কিছুটা উত্থানের দেখা মিলে। শেয়ারবাজারের এই ঊর্ধ্বমুখীতা সামনেও অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা করছেন বিনিয়োগকারীরা।

এদিকে ঈদের আগে শেয়ারবাজারে টানা দরপতনের প্রতিবাদে ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে বিক্ষোভ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের পাশাপাশি গণফোরামের পক্ষে থেকেও মানববন্ধন ও প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করা হয়।

বিনিয়োগকারীরা বলছেন, কয়েক মাস ধরেই শেয়ারবাজারে মন্দাভাব বিরাজ করছে। টানা দরপতনে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে গেছে। এতে শেয়ারবাজারের প্রায় সব ক্ষুদ্র বিনিয়োগকারী লোকসানের মধ্যে রয়েছেন। এ পরিস্থিতিতে শেয়ারবাজার ঘুরে না দাঁড়ালে বিনিয়োগকারীদের পথে বসতে হবে।

Related Articles

Leave a Reply

Close
Close