প্রধান শিরোনামশেয়ার বাজার

শেয়ারবাজারে ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ঢাকা অর্থনীতি ডেস্ক: ডিএসইতে আজ ২ হাজার ৯৫৩ কোটি টাকার লেনদেন হয়েছে যা গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। ২০১০ সালের ৫ ডিসেম্বরের পর এটিই সর্বোচ্চ লেনদেন। ওই দিন লেনদেন হয় ৩ হাজার ২৫০ কোটি টাকা।

সোমবার (১৬ আগস্ট) চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৪৮ পয়েন্টে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৩৫ পয়েন্ট।

বাংলাদেশ ব্যাংক যে নির্দেশনা জারি করেছে, তাতে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা দেখা দিয়েছে। আর সেই নেতিবাচক প্রভাব রোধে বিএসইসি সর্বোচ্চ ঋণ সুবিধা দিতে সূচকের সীমা ১ হাজার পয়েন্ট বাড়িয়েছে। সেই হিসেবে দুই নির্দেশনা এক অর্থে পরস্পরবিরোধী। আর এর কী প্রভাব পড়বে শেয়ারবাজার তা নিয়ে উৎকণ্ঠা ছিল বিনিয়োগকারীদের।

বাজারের স্বার্থে বিএসইসি জারি করে নতুন নির্দেশনা। এতে বলা হয়েছে, প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮ হাজার পয়েন্টে না যাওয়া পর্যন্ত সর্বোচ্চ (১০০ টাকার বিপরীতে ৮০ টাকা) ঋণসুবিধা পাবেন বিনিয়োগকারীরা। আগে সূচকের ৭ হাজার পয়েন্টের মধ্যে এ সুবিধা সীমাবদ্ধ রাখা হয়েছিল। এই দুই সিদ্ধান্তের প্রতিক্রিয়া নিয়ে আজ উৎকণ্ঠা ছিল শেয়ারবাজারে।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো, আইএফআইসি, লঙ্কা বাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার, মালেক স্পিনিং, কেয়া কসমেটিকস, ইসলামি ফাইন্যান্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বিডি ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড ও লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

অপরদিকে ডিএসইতে আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৪ টির, কমেছে ১৪৬ টির, অপরিবর্তিত আছে ২৫ টির দর।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close