দেশজুড়ে

স্থানীয় সরকারকে স্বাবলম্বী হতে হবে; শেখ হাসিনা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ স্থানীয় সরকার বিভাগের প্রকল্পগুলো অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্থানীয় সরকারকে ক্রমান্বয়ে স্বাবলম্বী হতে হবে, নিজের পায়ে দাঁড়াতে হবে। তিনি বলেন, আমরা সহস্রাব্দের উন্নয়ন অভীষ্ট (এসডিজি) নিয়ে কাজ করে যাচ্ছি। এসডিজিও আমরা অর্জন করব। বিশেষ করে এসডিজির ১৭টি মূল নির্দেশনা রয়েছে। তার মধ্যে যে কয়টা আমাদের দেশের জন্য প্রযোজ্য, যেগুলো সবচেয়ে বেশি প্রয়োজন সেগুলোর অগ্রাধিকার চিহ্নিত করতে হবে।

শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এসব নির্দেশনা প্রদান করেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চুয়াল পদ্ধতিতে বৈঠকে সভাপতিত্বে করেন। বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুমোদিত প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের জানান। বৈঠকে ৩ হাজার ৭৫ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদিত ব্যয়ের মধ্যে ২ হাজার ১৩২ কোটি ৮৮ লাখ টাকা দেবে সরকার, বাকি ৯৪২ কোটি ৪৬ লাখ টাকা বিদেশী ঋণসহায়তা।

প্রধানমন্ত্রীর নির্দেশনা সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, এসডিজিতে আমাদের সবগুলো লক্ষ্যমাত্রা নিয়ে নাড়াচাড়া করার দরকার নেই। ঠিক যে কয়টা আমাদের দেশের জন্য প্রয়োজন সেগুলো আমাদের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় আমরা সংযুক্ত করে নিয়েছি। সেগুলো বাস্তবায়নের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। ইনশাআল্লাহ আমরা তা অর্জন করতে পারব। এটা ঠিক করোনাভাইরাস আমাদের অনেকটা পিছিয়ে দিচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, আমার বাড়ি আমার খামার প্রকল্পটি চিরদিনের জন্য নয়। এটার মাধ্যমে উপকারভোগীদের স্বাবলম্বী করতে হবে। সেচ প্রকল্পের ব্যাপারে তিনি সাবধান হয়ে কাজ করতে বলেছেন। তিনি বলেছেন, সেচ প্রকল্প পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তাই সাবধানে এসব প্রকল্প বাস্তবায়ন করতে হবে।

অনুমোদিত প্রকল্পগুলো হলো, ৯৩ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থার পুনর্বাসন, ২ হাজার ৩৩৪ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, বিশ্বব্যাংকের কারণে ব্যয় কমিয়ে ১ হাজার ৯৮০ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য প্যুওরেস্ট (তৃতীয় সংশোধন), ব্যয় কমিয়ে ৭ হাজার ৮৮৫ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে আমার বাড়ি আমার খামার প্রকল্পের মেয়াদ বর্ধন, ৬৩ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে তুলা গবেষণা উন্নয়ন ও প্রযুক্তি হস্তান্তর প্রকল্প, ২৩১ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে মুজিবনগর সেচ প্রকল্প, ৯৩৮ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (দ্বিতীয় পর্যায়)।

পরিকল্পনামন্ত্রী বলেন, দরিদ্রদের প্রকল্পটিতে মাঝপথে এসে অর্থায়নকারী সংস্থা বিশ্বব্যাংক ৫ কোটি ডলার কমিয়ে দিয়েছে। ওই টাকা রোহিঙ্গাদের জন্য দেয়া হয়েছে। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নের সমন্বয়হীনতা রয়েছে বাস্তবায়নকারী বিভিন্ন সংস্থার মধ্যে। এটা দূর করতে হবে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close