দেশজুড়েপ্রধান শিরোনাম

সহযোগী সংগঠনের মর্যাদা পেতে যাচ্ছে মৎস্যজীবী লীগ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ আগামী ২৯ নভেম্বর বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের জাতীয় সম্মেলন। এর আগে চার বার ওই সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে এবারের সম্মেলনের মধ্য দিয়ে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের মর্যাদা পেতে যাচ্ছে সংগঠনটি।

এ কারণে মৎস্যজীবী লীগের এবারে জাতীয় সম্মেলনটি বিশেষ গুরুত্ব পাচ্ছে নেতাকর্মীদের মধ্যে। একই সঙ্গে সংগঠনের নেতাকর্মীদের মধ্যেও নতুন উদ্দীপনা দেখা দিয়েছে। সম্মেলনকে ঘিরে মৎস্যজীবী লীগের নতুন নেতৃত্বে আসতে ইচ্ছুকরাও তৎপরতা শুরু করেছেন এরই মধ্যে । বিশেষ করে শীর্ষ দুই পদ সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীরা জোর লবিং-তদবিরে নেমেছেন। সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় এবং দলীয় সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়। সমর্থকদের নিয়ে কেউ কেউ এসব কার্যালয়ে শোডাউনও করছেন।

মৎস্যসম্পদ বিকাশের এবং মৎস্যজীবীদের অধিকার আদায়ের লক্ষ্য নিয়ে ২০০৪ সালের ২২ মে মৎস্যজীবী লীগ প্রতিষ্ঠা করা হয়।

মৎস্যজীবী লীগের প্রতিষ্ঠার ১৫ বছরে চারটি জাতীয় সম্মেলন হলেও এত দিন পর্যন্ত আওয়ামী লীগের সহযোগী কিংবা ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃতি ছিল না মৎস্যজীবী লীগের। আগামী ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠেয় দলের ২১তম জাতীয় কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে এটিকে সহযোগী সংগঠনের মর্যাদা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বিষয়টি ইতিমধ্যে মৌখিকভাবে মৎস্যজীবী লীগ নেতাদের জানিয়েও দিয়েছেন দলের নীতিনির্ধারক নেতারা। দলীয় এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে মৎস্যজীবী লীগ হবে আওয়ামী লীগের অষ্টম সহযোগী সংগঠন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ বলেন, ‘কাগজে-কলমে না হলেও মৎস্যজীবী লীগকে আপাতত ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেওয়া হচ্ছে। পরবর্তী সময়ে সহযোগী সংগঠনের মর্যাদাও দেওয়া হতে পারে। যেহেতু মৎস্য একটি বড় সেক্টর। আমরা এ খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করছি। পাশাপাশি অভ্যন্তরীণভাবে প্রচুর মানুষ এ খাতে কাজ করেন। সবকিছু বিবেচনা করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে মৎস্যজীবী লীগকে দেখভালের দায়িত্ব দিয়েছেন।’

গত মাসের শেষ সপ্তাহে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আওয়ামী লীগের তিনটি সহযোগী ও একটি ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলনের তারিখের কথা জানানো হয়। তাতে মৎস্যজীবী লীগের সম্মেলনের তারিখও জানানো হয়।

এ অবস্থায় আগামী ২৯ নভেম্বর শুক্রবার সকাল ১১টায় রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মৎস্যজীবী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি থেকে সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মৎস্যজীবী লীগের একাধিক নেতা জানান, এবারের জাতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে উপস্থিত করার উদ্যোগও নিয়েছিলেন তাঁরা। তবে রাষ্ট্রীয় কর্মসূচির ব্যস্ততার কারণে সম্মেলনে উপস্থিত থাকতে না পারলেও এর সাফল্য কামনা করেছেন প্রধানমন্ত্রী। তাঁরা আরো বলেন, ‘সহযোগী সংগঠনের স্বীকৃতির খবরে সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে।’ এরইমধ্যে সম্মেলন প্রস্তুতি কমিটি এবং আটটি উপকমিটির নেতারা সম্মেলনের সব প্রস্তুতিও শেষ করে এনেছেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close