প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সম্ভবনার পরও মাশরুম জনপ্রিয়তা পায়নি; সাভারে কৃষিমন্ত্রী (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: সম্ভবনাকে কাজে লাগিয়েও জনপ্রিয় করতে পারিনি দেশের মাশরুম চাষবাদ, তবে দেশে ও আন্তর্জাতিক বাজারে তুলে ধরতে নানা পদক্ষেপের কথা জানালেন কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক।।

রোববার সকালে সাভারে মাশরুম উন্নয়ন ইনিস্টিউটের নানা কাজের পরিদর্শনের এসে এসব কথা বলে মন্ত্রী। এসময় এই ইনিস্টিউটের মাধ্যমে মাশরুম উৎপাদন, গবেষণা, উন্নয়ন ও চাষি পর্যায়ে পৌঁছে দিতে ও লাভজনক ফসল হিসেবে বাজারজাত করতে নানা পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

সারা পৃথিবীতেই মাশরুমের চাহিদা অনেক বেশী । খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ধানসহ অন্যান্য শস্য চাষাবাদের পাশাপাশি মাশরুম চাষবাদ করতে কৃষকদের প্রতি আহবান জানান মন্ত্রী। প্রয়োজনে কৃষকদের মাশরুমে চাষে প্রযুক্তি সহায়তাসহ প্রশিক্ষণ ও বীজ দেয়ার আশ্বাসও দেন তিনি।

সবশেষে মন্ত্রী বলেন, বাংলাদেশে ব্যাপকভাবে মাশরুম চাষ সম্ভব। যা দিয়ে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক আয় করা সম্ভব।

এসময় উপস্থিত ছিলেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানসহ কৃষি মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাগন। এছাড়া উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজিব, পৌর মেয়র আব্দুল গণি ও আশুলিয়া থানা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক ও ধামসোনা ইউপি চেয়ারম্যান মুহাম্মদ সাইফুল ইসলাম সহ স্থানীয় প্রশাসনের উধ্বর্তন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ভিডিও দেখুন:

Related Articles

Leave a Reply

Close
Close