ব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

সরকারী আমানতের বিপরীতে ৬ শতাংশের বেশি সুদ নয়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সরকারি সংস্থার অর্থ আমানত হিসাবে রাখার ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংকগুলো ৬ শতাংশের বেশি সুদ দিতে পারবে না। এসব আমানত ৬ শতাংশ বা এর কম সুদে রাখা যাবে।

২০ মে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, সরকারি সংস্থাগুলো তাদের এডিপি ও অন্যান্য খাতের নিজস্ব অর্থ ৬ শতাংশের বেশি সুদে ব্যাংকগুলোয় আমানত হিসাবে রাখতে পারবে না। ফলে এখন থেকে ব্যাংক ও সরকারি প্রতিষ্ঠানের এসব অর্থ আমানত রাখার ক্ষেত্রে কোনো পক্ষই ৬ শতাংশের বেশি সুদ দিতে পারবে না।

অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা সার্কুলারে বলা হয়, সরকারি সংস্থাগুলোর বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) তহবিলের আওতায় সরকার থেকে পাওয়া অর্থ এবং সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব তহবিলের অর্থ সর্বোচ্চ ৬ শতাংশ সুদে ব্যাংকে আমানত রাখতে হবে।

এসব আমানত বাণিজ্যিক ব্যাংক বা নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোয় আমানত হিসাবে রাখা যাবে। এর মধ্যে যেসব ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান গত বছরের ঋণের সুদের হার ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনতে সক্ষম হয়েছে কেবলমাত্র ওইসব প্রতিষ্ঠানই এই আমানত পাবে।

যারা ঋণের সুদের হার ওই সময়ের মধ্যে ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনতে ব্যর্থ হয়েছে, তারা এই আমানত পাবে না। এসব আমানত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে বিশেষ নোটিশ আমানত, সঞ্চয়ী হিসাব, স্থায়ী আমানত হিসাবে জমা রাখা হবে।

এদিকে বাংলাদেশ ব্যাংক সার্কুলার দিয়ে ব্যাংকগুলোকেও বলেছে, সরকারি প্রতিষ্ঠানের আমানত রাখতে ৬ শতাংশের বেশি সুদ দেয়া যাবে না। ঋণের সুদের হার কমানোর জন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

Related Articles

Leave a Reply

Close
Close