বিশ্বজুড়ে

সাংবাদিককে না পেয়ে আত্মীয়কে হত্যা করলো তালেবান যোদ্ধারা

ঢাকা অর্থনীতি ডেস্ক: আফগানিস্তানে ডয়েচে ভেলের এক সাংবাদিককে খুঁজতে গিয়ে তাকে না পেয়ে তার এক আত্মীয়কে গুলি করে হত্যা করেছে তালেবান যোদ্ধারা।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) জার্মান সরকারের সম্প্রচার মাধ্যমটি এমন খবর দিয়ছে। ওই সাংবাদিককে বাড়িতে গিয়ে খোঁজ করেছিল তালেবান যোদ্ধারা। বর্তমানে তিনি জার্মানিতে কাজ করছেন। এছাড়া তার আরও এক আত্মীয় মারাত্মকভাবে আহত হয়েছেন। তবে তিনি পালিয়ে যেতে সক্ষম হয়েছেন।

এ ঘটনায় বিস্তারিত তথ্য এখনো জানা সম্ভব হয়নি। এ হামলার নিন্দা জানিয়েছেন ডয়চে ভেলের মহাপরিচারক পিটার লিমবার্গ। তিনি বলেন, এতে বোঝা যাচ্ছে আফগানিস্তানে গণমাধ্যম কর্মী ও তাদের পরিবার সদস্যরা কতটা বিপজ্জনক পরিস্থিতির মধ্যে রয়েছেন।

রোববার কাবুল দখলের পর থেকে তালেবান নিজেদেরকে আগের তুলনায় অনেক বেশি উদার দেখাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা গণমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। পুরনো শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে না বলেও আশ্বস্ত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, বায়োমেট্রিক উপাত্ত ব্যবহার করে ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে তালেবান। নিউজ সায়েন্টিস্টকে এক আফগান কর্মকর্তা বলেন, এসব বায়োমেট্রিক যন্ত্র এখন তালেবানের হাতে। তবে পিটার কিয়ারনান মনে করেন, ন্যাটো-জোটের বেশ কিছু বায়োমেট্রিক যন্ত্রে তালেবান হয়তো প্রবেশের সুযোগ পেয়েছে। কিন্তু এটিকে নিজেদের কাজে লাগানোর কারিগরি জ্ঞান তালেবানের আছে কিনা, তা নিয়ে সন্দেহ রয়েছে।

সাংবাদিক ও লেখক অ্যান্নি জ্যাকোবসেন বলেন, এইচআইআইডিই ডিভাইস তালেবানের হাতে চলে গেলেও এই বিপুল তথ্যভাণ্ডারে তাদের প্রবেশ অসম্ভব। আফগান অংশীদারদের এসব তথ্য সরবরাহ করেনি ন্যাটো জোট। এই ডিভাইসের উপাত্ত আফগানিস্তানে মজুদ করে রাখা হয়নি। পেন্টাগনের স্বয়ংক্রিয় বায়োমেট্রিকস শনাক্ত ব্যবস্থায় তা মজুদ আছে।

Related Articles

Leave a Reply

Close
Close