খেলাধুলাপ্রধান শিরোনাম

সাকিবদের চর্চায় পশ্চিম বাঙ্গালীরাও, কি বলছেন?

ঢাকা অর্থনীতি ডেস্ক: আগামী ২ জুলাইয়ের ম্যাচ বাংলাদেশের কাছে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। সাকিব-মাশরাফীদের এখনো বিশ্ব ক্রিকেটের নবোদিত শক্তি। এই বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেটারদের দাপুটে ব্যাটিং নজর কাড়ছে। তা নিয়ে পশ্চিম বাংলার সর্বত্র আলোচনা চলছে। চায়ের দোকান থেকে ট্রেনের নিত্যযাত্রীদের আড্ডায় ঘুরেফিরে আসছে টাইগারদের প্রসঙ্গ।

ব্যারাকপুর থেকে রোজ ট্রেনে কলকাতার অফিসে যান বেসরকারি সংস্থার চাকুরে বিপ্লব গঙ্গোপাধ্যায়। তিনি বলেন , ১১টা বাঙালি ছেলে খেলতে নামছে, এটা ভাবলেই তো ভালো লাগে। তাই বাংলাদেশের ম্যাচ মিস করি না। ওদের সাফল্য আমাদের কাছেও গর্বের।দমদম থানা এলাকার দুর্গানগর রেল স্টেশনে মদনদার চায়ের দোকানে কান পাতলে শোনা যাচ্ছে একই কথা। এই পথে যাতায়াতকারী শিক্ষক অনির্বাণ হাজরা বলেন, আমাদের দলে একজনও বাঙালি নেই। জানি না ভবিষ্যতে কবে থাকবে? সেজন্য খারাপ লাগে। কিন্তু, সাকিবরা যখন খেলতে নামে, তখন সেই আক্ষেপ অনেকটাই পুষিয়ে যায়। ক্লাবে ক্লাবে ম্যাচের সময় টিভির সামনে ভিড়। সাকিবের সেঞ্চুরির পর সকলে সোৎসাহে হাততালি দিয়ে উঠেছেন, যেন এইমাত্র রোহিত শর্মা ১০০ করেছেন!

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের ক্ষেত্রে এই ক্রিকেটপ্রেমী জনতার মধ্যে যে তীব্র প্রতিক্রিয়া মেলে, বাংলাদেশের বেলায় তা একেবারেই আলাদা। সল্টলেকের তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মরত তরুণ শঙ্কর চক্রবর্তী বলেন, পাকিস্তান আমাদের চিরশত্রু। যে কোনও লড়াইয়ে ওদের হারাতে হবে। সে সীমান্তের যুদ্ধ হোক কিংবা ক্রিকেটের মাঠ। বাংলাদেশের ক্ষেত্রে এই ভাবনাটা আসে না। গড়িয়ার কলেজ ছাত্রী তনুজা সরকারের প্রিয় কবি কাজী নজরুল ইসলাম। তাঁর কবিতা আবৃত্তি করে ছোটবেলায় পুরস্কারও পেয়েছেন তিনি। ইতিহাসের ছাত্রী তনুজা বলেন, এপার বাংলায় কবির জন্ম, কর্ম। ওপার বাংলায় চিরঘুমে তিনি শায়িত আছেন। ব্রিটিশরা মাঝে কাঁটাতার বসিয়ে দিলে কি নজরুলকে ভাগ করা যাবে?

কবি অন্নদাশঙ্কর রায় লিখেছিলেন,  ভুল হয়ে গেছে বিলকুল, সব কিছু ভাগ হয়ে গেছে, ভাগ হয়নিকো নজরুল । দেশভাগের শিকার যে মানুষরা এই বাংলায় এসেছেন, শিকড়ের টান এখনও তাঁদের ওপারের সঙ্গে জুড়ে রেখেছে। ১৯৪৭-এ হুগলির সিংহরায় পরিবার পশ্চিমবঙ্গে এসেছিল। মায়ের কোলে চেপে সীমান্ত পার করেছিলেন করুণকান্তি সিংহরায়। তখন তাঁর এক বছর বয়স। প্রবীণ মানুষটি বলেন, খেলা শুরুর আগে অন্য দেশের জাতীয় সঙ্গীত বুঝতে পারি না। শুধু বাংলাদেশের জাতীয় সঙ্গীত বুঝতে পারি, যেহেতু তা আমার মাতৃভাষায় লেখা। ওই গানটিও আমার খুব প্রিয়। সাকিবরা চ্যাম্পিয়ন হলে খুশি হব। (সংগৃহিত)

Related Articles

Leave a Reply

Close
Close