শিল্প-বানিজ্য

সাতক্ষীরায় ২০ বছর ধরে বসছে জমজমাট আমের হাট

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে শতাধিক ব্যবসায়ী আম কেনাবেচা করেন সাতক্ষীরার শেষ আর যশোর সীমান্তের শুরুতে। সুলভ মূল্য আর আগাম আম ওঠায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্রেতারা এখানে আম কিনতে আসেন।

সাতক্ষীরার শেষ আর যশোর সীমান্তের শুরুতে শার্শা উপজেলার বাগুড়ি বেলতলায় ২০ বছর ধরে বসছে জমজমাট আমের এই হাট।

তবে হাটটিতে ব্যবসাবান্ধব পরিবেশ না থাকায় ভোগান্তির শেষ নেই ব্যবসায়ীদের। ফুটপাতের ওপর অনেকে দোকান বসিয়েছেন। জায়গার অভাবে ব্যস্ততম সড়কের ওপর আমের ট্রাক লোড-আনলোড করতে হচ্ছে। এতে যানজট সৃষ্টি হয়ে দুর্ভোগ বেড়েছে পথচারীদের। তাছাড়া বাজারটিতে ব্যাংকের কোনো বুথ না থাকায় ব্যবসায়ীদের অর্থ লেনদেনে চিন্তায় পড়তে হয়।

এদিকে বারবার অভিযোগ দিয়েও চাঁদাবাজি বন্ধে কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে অভিযোগ হাট সংশ্লিষ্টদের।

বেলতলা আম হাটের সভাপতি লোকমান হোসেন বলেন, ‘এটি নিয়ে অনেক আন্দোলন হয়েছে, কিন্তু কোনো কিছুই হয়নি। এসপি সাহেব এসেছেন, ওসি সাহেবের লোকজন পাঠানো হয়েছে। বলা হচ্ছে, যে চাপ সৃষ্টি করা হয়েছে। কিন্তু কোনো কাজ তো হচ্ছে না। তাছাড়া আমরা আর কী করতে পারি।’

অপরদিকে আম ব্যবসায়ীদের সুবিধা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কৃষি অফিস। যশোরের শার্শা উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা প্রতাপ মন্ডল বলেন, একটি ব্যাংক স্থাপনের পাশাপাশি বাজারটির অবকাঠামো উন্নয়নের জন্য দাবি করা হয়েছে।

আম হাট সম্প্রসারণের জায়গা খোঁজা হচ্ছে বলে আশ্বাস দিয়েছে স্থানীয় প্রশাসন। যশোরের শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল বলেন, খাসজমি না থাকায় হাটটি সম্প্রসারণ করা যাচ্ছে না। সেটি পেলে কাজ শুরু করা হবে।

উল্লেখ্য, সীমান্তবর্তী ৪টি জেলা থেকে বেলতলা হাটে আসে আম।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close