জীবন-যাপনস্বাস্থ্য

সাত দিনেই ধূমপান ছাড়ার ঘরোয়া পাঁচ উপায়!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যা মৃত্যুও ঘটিয়ে থাকে। শরীরের এমন কোনো অংশ নেই যেখানে তামাকের ক্ষতিকর প্রভাব পড়ে না। তাছাড়া ধূমপায়ীরা করোনার মারাত্মক ঝুঁকিতে রয়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে ধূমপায়ীদের সংখ্যা বেশি।

তাই ধূমপায়ীদের অবশ্যই সাবধান হওয়া খুব জরুরি। যদিও ধূমপান ছেড়ে দিতে চাইলেও অনেকে ছাড়তে পারেন না। এটি নেশায় পরিণত হয়ে যায়। তবে কিছু ভেষজ রয়েছে যেগুলো ধূমপান ছাড়তে বা তামাক ছাড়তে সাহায্য করে। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে এ রকম কিছু ভেষজের কথা। যা সাত দিনেই আপনাকে ধূমপান ত্যাগ করতে সহায়তা করবে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

১) পুদিনা পাতা

পুদিনা পাতা চিবানো তামাক গ্রহণ কমাতে সাহায্য করে। প্রতিদিন সকালে ও রাতে দুই থেকে তিনটি পুদিনা পাতা চিবান। এতে সাত দিনের মধ্যেই ধূমপানের প্রতি আগ্রহ কমাতে সাহায্য করবে।

২) আদা, আমলকী, হলুদ

আদা, আমলকী ও হলুদ একত্রে মিশিয়ে ছোট ছোট বল তৈরি করে খেতে পারেন। এক মাস এটি খাওয়া তামাক গ্রহণের প্রতি আগ্রহ কমাতে কাজ করবে।

৩) দারুচিনি

দারুচিনি ধূমপানের আসক্তি থেকে মুক্ত রাখতে সাহায্য করে। যখন ধূমপান বা অন্যান্য তামাক গ্রহণের নেশা জাগে, এক টুকরো দারুচিনি নিন। একে চিবাতে শুরু করুন। এটা ধূমপানে বিরত রাখতে সাহায্য করবে।

৪) ত্রিফলা

ত্রিফলা শরীরের বিষাক্ত পদার্থ দূর করার জন্য পরিচিত। এটি ধূমপান ছাড়তে সাহায্য করে। প্রতিদিন রাতে এক টেবিল চামচ ত্রিফলা খাওয়া ধূমপান কমাতে উপকারী।

৫) অশ্বগন্ধা

অশ্বগন্ধা শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে বেশ কার্যকর। এটি উদ্বেগ দূর করতে সাহায্য করে এবং তামাকের প্রতি আসক্তি কমায়। ৪৫০ মিলিগ্রাম থেকে ২ গ্রাম অশ্বগন্ধার শেকড়ের গুঁড়া খাওয়া ভালো ফলাফল দেবে। সূত্রঃ বোল্ডস্কাই

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close