দেশজুড়েপ্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে পরিবেশ অধিদপ্তরের অভিযান

ইটভাটা, টায়ার পুড়িয়ে ফার্ণেস তেল তৈরীর কারখানাসহ অবৈধ সীসা কারখানা ধ্বংস

নিজস্ব প্রতিবেদক: সাভারে একটি ইটভাটাকে ২০ লাখ টাকা জরিমানাসহ গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রামম্যান আদালত। এছাড়া টায়ার পুড়িয়ে ফার্ণেস তেল তৈরীর ৬টি কারখানা এবং অবৈধ ৩টি সীসা কারখানা ধ্বংস করা হয়।

সোমবার (২৭ জানুয়ারি) দুপুরে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে সাভারের হেমায়েতপুরের এবিএম ইটভাটায় অভিযান চালায় ভ্রাম্যমান আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে ব্যবসা পরিচালনার দায়ে এবিএম ইটভাটাকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়। এসময় ভাটার চুল্লি ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়।

তিনি আরও বলেন, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার চারপাশের বিভিন্ন জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান চলছে। এর অংশ হিসেবে আজ সাভারে অভিযান চালিয়ে ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, আগে ইটভাটার আংশিক ভেঙে দিয়ে বেশি টাকা জরিমানা করা হতো। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কম জরিমানা করে ভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হচ্ছে।

ইটভাটায় অভিযান শেষে বিকেলে আমিনবাজারের সালেহপুর ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে টায়ার পুড়িয়ে ফার্ণেস তেল তৈরীর ৬টি কারখানা ভেঙ্গে দেয়া হয়। এছাড়া সাভার মধুমতি মডেল টাউন এর ভিতরে অবস্থিত অবৈধ ৩টি সীসা কারখানাও ধংস করা হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের পরিদর্শক মাহামুদা খাতুন, সহকারী পরিচালক শরিফুল ইসলাম ইপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Close
Close