প্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে বেদেরা নৌকা ছেড়ে বসতি গড়বে আলোকিত ঘরে

নিজস্ব প্রতিবেদক: বছরের পর বছর ধরে জলে ভেসে চলার অলিখিত নিয়ম ছেড়ে, নতুন পথের আলিঙ্গন। না, শুরুর গল্পটা মোটেও সহজ ছিলো না। এক মুহূর্তের অনুভূতি থেকে পরিবর্তনের এমন কঠিন পথ পাড়ি দেয়া কল্পনাতেই অনেকটা মানায়। তবে অদম্য ভাবনা আর ভালোবাসার গভীরতায় এমন কঠিন পথকে আলোকিত করলেন পুলিশ বাহিনীর মডেল ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান।

তাদের প্রতি ভালোবাসা ও কয়েক বছর আগের দেয়া কথা একটুও ভুলে যাননি তিনি। তাইতো শত ব্যস্ততার মাঝেও সেই গল্পের বাস্তব রুপ দিয়েছেন। হাবিবুর রহমান ঢাকা জেলার পুলিশ সুপার থাকাকালীন সাভারের ভাটপাড়া বেদে পল্লীর জীবন যাত্রা দেখে এমন পরিবর্তনের কথা মনে আসে।

জলে ভাসা মানুষগুলোর জন্য তিনি গড়ে তোলেন স্কুল, প্রশিক্ষণ কেন্দ্র, মসজিদ ও খেলার মাঠ। ব্যবস্থা করেন কর্মমুখী কাজের মাধ্যমে বেঁচে থাকার উপায়। গড়ে তোলেন উত্তরণ ফাউন্ডেশন নামে সংগঠন।  এগিয়ে এসেছেন অনেক পুলিশ কর্মকর্তাসহ সাধারণ মানুষ।

আর সেই এলাকাতেই বেদে ও হিজড়া সম্প্রদায়ের জন্য গুচ্ছগ্রামের উদ্বোধন করলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান, এমপি।

মঙ্গলবার (০৮ অক্টোবর) দুপুরে উত্তরন ফাউন্ডেশনের উদ্যোগে বংশী নদীর ওপার সাভার সদর ইউনিয়নের ১ নং ওয়ার্ড খঞ্জনকাঠি এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় বেদে ও হিজড়া সম্প্রদায়ের মানোন্নয়নের জন্য মোট ৫০টি গৃহনির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন ডা. এনামুর রহমান।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. এনামুর রহমান বলেন, দেশের মানুষের ভাগ্য উন্নয়নের জন্য বর্তমান আওয়ামী লীগ সরকার কাজ করে যাচ্ছে। আর প্রধানমন্ত্রী পিছিয়ে পড়া জনগোষ্ঠী বেদে সম্প্রদায়ের জন্য ঘর নির্মাণের কথা বলেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে হাবিবুর রহমান জানান, বেদে সম্প্রদায়ের যাযাবর জীবন-যাপনে ঠিকানা বিহীন হয়ে ঘুরে বেড়াতো। পাশাপাশি তারা অনেকে অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকত। তাদের এসব থেকে দূরে সরিয়ে মূল ধারায় ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নেয়া হয়। তাদের ঘরের পাশাপাশি কাজের ব্যবস্থাও করা হবে।

ভিত্তি প্রস্থর অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন- ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ সরদার, ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান ও সাভার মডেল থানার অফিসার ইনচার্জ এএফএম সায়েদসহ আর অনেকে।

Related Articles

Leave a Reply

Close
Close