দেশজুড়েপ্রধান শিরোনামসাভারস্থানীয় সংবাদ

সাভারে ব্যস্ত শিল্প নগরীর নিরব মহাসড়ক

ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও বাইপাইল-আবদুল্লাহপুর মহাসড়কগুলো পুরোটাই শান্ত

নিজস্ব প্রতিবেদক: রাজধানী খুব কাছে শিল্প নগরী সাভার থেকেও সারাদেশে ঈদের উদ্দেশ্যে রওনা দিয়েছে অধিকাংশ মানুষ। এর ফলে ব্যস্ত নগরী ঢাকার সাথে তাল মিলিয়ে শান্ত হয়ে এসেছে শিল্প নগরী সাভার-আশুলিয়াও। বিভিন্ন সড়ক মহাসড়কগুলো এখন অনেকটাই নিরব।

রাজধানী ঢাকা থেকে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে যাওয়ার প্রবেশ পথ হিসেবে অধিকাংশ মানুষ বেছে নেয় সাভারকে। ফলে ঈদের মৌসুমে বিপুল চাপ থাকে সাভার আশুলিয়ার মহাসড়কগুলোতে। এছাড়া এই শিল্প নগরীতে কয়েক লাখ শ্রমজীবি মানুষের বসবাস।

রাত পোহালেই ঈদ। অধিকাংশ মানুষই ইতোমধ্যে ছেড়েছেন এই শিল্প নগরী। তাই সাভারের ঢাকা-আরিচা, নবীনগর চন্দ্রা ও বাইপাইল-আবদুল্লাহপুর মহাসড়কগুলো এখন পুরোটাই শান্ত। নেই যাত্রীর সমাগম, চলছে গুটি কয়েক বাস। তবে স্বাভাবিকের চেয়ে কিছুটা বাড়তি ভাড়া গুনতে হচ্ছে  স্থানীয় পরিবহনগুলোতে।

ছবি: দুপুর ২.৩০ মিনিটে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার থানা বাসস্ট্যান্ড।

সাভার বাজার, নবীনগর, বাইপাইল, আশুলিয়া বাস স্ট্যান্ড ঘুরে দেখা যায়, সড়কগুলোর কোথাও যানযট নেই। এসময় যাত্রীর অভাবে বাস দাড়িয়ে থাকতে দেখা যায়।

ঈদের কয়েকদিন আগ থেকেই শ্রমজীবি মানুষদের ছুটি শুরু হওয়াতে রোববার (১১ আগষ্ট) ঈদের আগের দিন রাস্তায় চাপ নেই জানিয়েছেন সংশ্লিষ্টরা।

লোকাল বাসগুলোও যোগ দিয়েছে দূরপাল্লার বাসের সাড়িতে। ফলে লোকাল বাসের যাত্রীরা, যারা কম দূরত্বে যেতে চাইছেন তারা পাচ্ছেন না কাংখিত যানবাহন।

তবে সাভার থেকে ঢাকার উদ্দেশ্যে যারা যেতে চাইছেন তারা কিছুটা যানযটে পড়বেন আমিনবাজার থেকে গাবতলী পর্যন্ত।

ছবি: দুপুর ২ টার সময় নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার বাইপাইল।

এরপরে ঢাকা মেট্রো এলাকায় ঢুকে পড়লেই আবার ফাঁকা সড়ক। কারণ ঢাকার চিরাচরিত জ্যাম এখন আর নেই। ঢাকা থেকে চট্টগ্রাম বা সিলেটের পথেও এবার ঈদযাত্রা হয়েছে আরামদায়ক। বাইপাইল থেকে টাঙ্গাইল বাইপাস পর্যন্ত এখন নেই কোন যানজট। তবে যমুনা সেতু ব্যবহারকারীদের জন্য এ চিত্র এবারে উল্টো।

এদিকে, ঢাকাবাসী যাদের ঈদে অন্যত্র যাওয়ার তাড়া নেই, তারা ঠিকই উপভোগ করা শুরু করেছেন নিজেদের শহরকে।

Related Articles

Leave a Reply

Close
Close