আমদানি-রপ্তানীগার্মেন্টসশিল্প-বানিজ্য

তৈরি পোশাক রপ্তানিতে বাধা উচ্চ শুল্কহার: বাণিজ্যমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাশিয়া ও ব্রাজিলসহ বিভিন্ন দেশে বাংলাদেশের তৈরি পোশাকের প্রচুর চাহিদা থাকলেও উচ্চ শুল্কহারের কারণে এ সব দেশে পণ্য রপ্তানি করা যাচ্ছে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার (১৯ অক্টোবর) স্থানীয় একটি হোটেলে কমনওয়েল্থ অফ ইন্ডিপেনডেন্ট স্টেট-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিআইএস-বিসিসিআই) আয়োজিত ‘ফোস্টারিং গ্লোবাল ফ্রি ট্রেড রিলেশনস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষর করা সম্ভব হলে এসব দেশে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব। এতে বাংলাদেশের রপ্তানি আয় কয়েকগুণ বৃদ্ধি পাবে। তাই বাংলাদেশ এসব দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষরের প্রচেষ্টা চালাচ্ছে।

টিপু মুনশি বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে বাণিজ্য সুবিধা বৃদ্ধি করতে হবে। রাশিয়া, ব্রাজিলের পাশাপাশি শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভুটানসহ বেশ কিছু দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষর করার প্রচেষ্টা চালানো হচ্ছে। তিনি বলেন, দেশের রাজস্ব আয় বৃদ্ধির জন্য পণ্যের ওপর শুল্ক আরোপ করা হয়। পণ্যের ওপর শুল্প আরোপের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। যাতে এর ফলে বাণিজ্যের ওপর কোনো প্রভাব না পড়ে।

Related Articles

Leave a Reply

Close
Close