আশুলিয়াপ্রধান শিরোনামবিশেষ প্রতিবেদনসাভারস্থানীয় সংবাদ

সাভারে ভূমিহীন, ভিক্ষুক, প্রতিবন্ধী ও দিনমজুররা পাচ্ছেন পাকা বাড়ি

মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার নিজস্ব বাড়ি

রিফাত মেহেদী, বিশেষ প্রতিনিধিঃ ভিক্ষাবৃত্তি করে দু’মুঠো খাবার যোগানতেই যাদের সকাল থেকে রাত চলে যায়, তাদের ভাবনার বাইরে ছিল নিজস্ব বাড়ি। এই অবাস্তব কল্পনা বাস্তবে রূপ দিয়ে সাভারে ১৫০ পরিবারকে দেওয়া হচ্ছে দু’টি শয়ন কক্ষ বিশিষ্ট বাড়ি।

মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সাভারে ১৫০ গৃহহীন পরিবারের মধ্যে আগামী ২৩ জানুয়ারী বিতরণ করা হবে স্বপ্নের বাড়ি। এর মধ্যে ৪১ টি ঘর বিতরণের জন্য প্রায় প্রস্তুত করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ৪১ টি পরিবারের জন্য পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম বটতলা এলাকায় ৬৬ শতাংশ জমির উপর নির্মানাধীন ঘর প্রায় প্রস্তুত। শুধু হস্তান্তরের অপেক্ষা। প্রতিটি পরিবারের জন্য নির্মান করা হয়েছে দুটি শয়ন কক্ষ, রান্নাঘর ও একটি শৌচাগার।

নকশানুযায়ী যথাযথভাবে বাড়ি নির্মাণের পাশাপাশি বাড়িগুলোতে রয়েছে সীমানা প্রাচীর, ওভারহেড ট্যাংকের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা, বিদ্যুৎ ব্যবস্থা এবং টয়লেটের সেপটিক ট্যাংক ও ড্রেনেজ সিস্টেমের ব্যবস্থা।

নির্মাণ শ্রমিক মোমিন বলেন, ঘরগুলো দ্রুত হস্তান্তরের জন্য আমরা দিনরাত কাজ করেছি। শেষ পর্যায়ের কাজ বাকি রয়েছে। দুই এক দিনের মধ্যে আমাদের সকল কাজ শেষ হবে বলে আশা করছি।

গ্রামবাসীরা জানান, ভূমিহীন, ভিক্ষুক, প্রতিবন্ধী ও দিনমজুররা সরকারের কাছ থেকে এধরণের পাকা বাড়ি পাবে তা কখনো কল্পনায়ও ছিল না। হতদরিদ্রদের কথা মনে রাখায় গ্রামবাসী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তারা।

পাথালিয়া ইউনিয়ন পরিষদের স্থানীয় ইউপি সদস্য শফিউল আলম সোহাগ জানান, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান সর্বোচ্চ তদারকি করে যাচ্ছেন। পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে আমরা এ কাজের তদারকি করছি। আশ্রয়হীনদের জন্য আশ্রয়ন প্রকল্প করে দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

উপজেলার প্রকৌশলী নজরুল ইসলাম (প্রকল্প বাস্তবায়ন) জানান, ভিক্ষুক, প্রতিবন্ধী, দিনমজুর এমন ৫টি ক্যাটাগরিতে সাভার উপজেলায় মোট ১৫০টি পরিবারকে পর্যায়ক্রমে ঘর দেওয়া হবে। তার মধ্যে আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম বটতলা এলাকায় ৬৬শতাংশ জমির উপর নির্মিত হয়েছে ৪১ টি আধাঁপাকা ঘর। মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে কয়েক দিনের মধ্যেই এসব ঘর হস্তান্তর করা হবে।

তিনি আরও বলেন পরবর্তীতে ধাপে ধাপে তালিকা করে আশুলিয়া ইউনিয়ন ও আমিনবাজার ইউনিয়নে ঘর তৈরি করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বেগম শামীম আরা নিপা জানান, সাভারে প্রথম ধাপে ৪১ টি পরিবার পাবেন প্রধানমন্ত্রীর উপহার। সব ধরনের সুবিধাই থাকবে এই বাড়িগুলোতে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close