দেশজুড়েসাভারস্থানীয় সংবাদ

সাভার চামড়া শিল্পনগরীতে নানাবিধ সমস্যার অভিযোগ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে চামড়া শিল্পনগরী স্থানান্তর করা হলেও এখনো বিভিন্ন ধরনের সমস্যা রয়ে গেছে বলে অভিযোগ করা হয়েছে।

সোমবার (৯ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সাভারের চামড়া শিল্পনগরী নিয়ে আয়োজিত আলোচনা সভায় এমন অভিযোগ করা হয়।

বাংলাদেশ লেবার ফাউন্ডেশন, ট্যানারি ওর্য়াকার্স ইউনিয়ন ও মনডিয়াল এফএনভি যৌথভাবে এই সভার আয়োজন করে।

আলোচনা সভায় উপস্থাপিত প্রতিবেদনে বলা হয়, কঠিন বর্জ্য অপসারণের জন্য এখনো সাভারে কোনো ব্যবস্থা চালু করা হয়নি। ডাম্পিং স্টেশন খোলা, আবর্জনা প্লান্ট স্থাপন করা হয়নি, কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) সম্পূর্ণ চালু হয়নি। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম, স্যানিটেশন ব্যবস্থা, অগ্নি নিরাপত্তা ও দুর্ঘটনা এবং মৃত্যু প্রতিরোধ ব্যবস্থা করা হয়নি।

এছাড়াও শ্রম আইন বাস্তবায়ন না করা, পেশাগত-স্বাস্থ্য ও নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা, ন্যূনতম মজুরি, সব কারখানা চালু না হওয়া, সরকার ঘোষিত মজুরি বাস্তবায়ন না হওয়া, নিয়মিত মজুরি না দেওয়া, জলাবদ্ধতা সমস্যা রয়েছে বলেও অভিযোগ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ঢাকার সাভারে ২০০৩ সালের জানুয়ারি মাসে প্রকল্প শুরু হলেও চলতি বছরের জুন পর্যন্ত তিনবার সময় বাড়ানো হয়। প্রায় ২শ একর জায়গার উপর ২০৫টি প্লটের মধ্যে ১৫৫টিতে কারখানা স্থাপন করা হয়েছে। কিছু কারখানা এখনো নির্মাণ কাজ শুরু করেনি। কিছু কিছু কারখানা নিজে উৎপাদন শুরু না করে ভাড়া দিয়েছে। এসব কারখানায় ২৬ হাজার শ্রমিক কর্মরত রয়েছেন। এর মধ্যে পুরুষ শ্রমিক ২৪ হাজার ৪৬৫ জন ও নারী শ্রমিক ১৫৩৫ জন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়। বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুস সালাম খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন শ্রমিক লীগের কার্যকরী সভাপতি মোল্লা আবুল কালাম আজাদ, বাংলাদেশ ফিনিশড লেদার অ্যান্ড গুডস এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন প্রমুখ। সভায় শ্রমিক, মালিক ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Close
Close