আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

সাভার ট্যানারিতে জায়গা পাবে, সলিড বর্জ্যে পণ্য তৈরি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: সাভারের ট্যানারীর সলিড বা কঠিন বর্জ্য সামাল দিতে বিশেষ কিছু পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তেমন একটি হলো- ট্যানারিতে কঠিন বর্জ্য থেকে পণ্য তৈরি প্রতিষ্ঠানের কোন জায়গা ছিলো না, তবে এমন আগ্রহী প্রতিষ্ঠানকে জায়গা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (০৮ অক্টোবর) দুপুরে হেমায়েতপুর চামড়া শিল্পনগরী ঢাকা প্রকল্প পরিদর্শন ও প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, পণ্য তৈরির প্রতিষ্ঠানগুলোকে এখানে জায়গা দেয়া হবে। তারা ৯০% বর্জ্য নিয়ে নেবে। বাকি ১০% সামাল দিতে সহজ হবে।

তিনি আরও জানান, হাজারীবাগে সলিট বর্জ্য নিয়ে কোন সমস্যা ছিলো না। যারা সলিট বর্জ্য দিয়ে পণ্য তৈরি করে আসছিলো। তাদের জন্য কোন জায়গা না থাকার ফলে সমস্যা তৈরি হয়েছে। তবে এই সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়া হচ্ছে। বর্তমানে একটি প্রতিষ্ঠান প্রতিদিন ২০ টন সলিট বর্জ্য নিয়ে যায়।

সালমান এফ রহমান আরো বলেন, ডিসেম্বরের মাসে এলডাব্লিউজি সাভারের চামড়া শিল্প নগরি পরিদর্শন ও অডিটের জন্য আসবে। তারা সন্তুষ্ট হলে রপ্তানিতে এখন যে সমস্যা হচ্ছে তা সমাধান হয়ে যাবে।

এসময় শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ছাড়াও  শিল্প মন্ত্রণালয়ের শীর্ষ  কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Close
Close