দেশজুড়েপ্রধান শিরোনাম

যাত্রী হয়রানি বন্ধে বাসের ৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ গণপরিবহনে ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানি বন্ধে বাসের ৬০ শতাংশ বর্ধিত ভাড়া অনতিবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। রবিবার (২৩ আগস্ট) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, করোনা পরিস্থিতিতে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চালানোর জন্য বাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করা হলেও এখন কোনও গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। বর্ধিত ভাড়া নিয়ে সেই পুরনো কায়দায় গাদাগাদি করে যাত্রী বহন করা হচ্ছে। এতে করে সারাদেশে প্রায় প্রতিটি রুটে চলাচলকারী গণপরিবহনে যাত্রী-শ্রমিক বশচা (গ্যাঞ্জাম), হাতাহাতি, মারামারি চলছে। সরকার করোনাকালে পরিবহন সেক্টরে কোনও প্রকার ভর্তুকি না দিয়ে মালিকদের পাতানো ফাঁদে পা দিয়ে একচেটিয়াভাবে বাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করে সাধারণ মানুষের ওপর অযৌক্তিকভাবে চাপিয়ে দিয়েছে। বাসা ছাড়াও লেগুনা, হিউম্যান হলার, টেম্পু, অটোরিকশা, প্যাডেলচালিত রিকশা, ইজিবাইক, নসিমন-করিমন, টেক্সিক্যাবসহ সব ধরনের যানবাহনের ভাড়া প্রায় দ্বিগুণ হয়ে গেছে। এতে যাত্রীস্বার্থ চরমভাবে উপেক্ষিত হয়, ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানিকে আরেক দফা উসকে দেওয়া হয়।

তাই অনতিবিলম্বে গণপরিবহণের বর্ধিত ভাড়া প্রত্যাহার করে আগের অবস্থায় ফিরিয়ে আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানায় যাত্রী কল্যাণ সমিতি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close