জীবন-যাপনদেশজুড়েস্বাস্থ্য

সার্জিকাল মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাড়ছে বায়ু দূষণ। আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি, ধুলাবালি, ময়লায় বায়ুবাহিত নানা রোগ বাসা বাঁধছে আমাদের শরীরে। এই সময় সব থেকে বেশি যে জিনিসটি ব্যবহৃত হচ্ছে তা হল, সার্জিকাল মাস্ক। যেকোন ফার্মেসি, সুপারসপ, মুদি দোকান এমনকি ফুটপাতেও বিক্রি হচ্ছে এই মাস্ক। কিন্তু এই মাস্ক এর যথাযথ ব্যবহার না জানার কারনে মাস্ক ব্যবহার করেও রোগ জীবানুর হাত থেকে রক্ষা করা হয়ে ওঠছে না।

সার্জিকাল মাস্ক এর দুটি অংশ, একটি নীল অন্যটি সাদা। মূল ফিল্টারটি এই দুই লেয়ারের মাঝে অবস্থিত। আপনি যদি জ্বর সর্দি কাশি ইত্যাদি রোগে আক্রান্ত হন তাহলে নীল রঙের অংশটি বাইরে দিকে রেখে সাদা অংশটি ভিতরের দিকে রেখে মাস্ক পরিধান করুন। যদি আপনি রোগমুক্ত সুস্থ ব্যক্তি হয়ে থাকেন এবং বাইরের ধুলাবালি ও রোগ জীবানু থেকে শরীরকে রক্ষা করতে চান, তাহলে সাদা অংশটি বাইরে এবং নীল অংশটি ভিতরে দিকে রেখে পরিধান করুন।

প্রত্যেক ক্ষেত্রেই নাকের অস্থি সংলগ্ন অংশে ‍সুরক্ষা বেল্টটি ভালোভাবে চেপে দিন। একটি মাস্ক একবারই ব্যবহার করবেন এবং ব্যবহার শেষে যেখানে সেখানে না ফেলে রোগ জীবানু যেন না ছড়ায় সেই দিকে লক্ষ্য রেখে কাগজের প্যাকেটে মুড়ে ডাস্টবিনে ফেলুন।

সঠিকভাবে সার্জিকাল মাস্ক ব্যবহার করুন, নিজে সুস্থ থাকুন এবং পরিবারকে সুস্থ রাখুন।

Related Articles

Leave a Reply

Close
Close