দেশজুড়েপ্রধান শিরোনাম

সিটি নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ, শাহবাগে শিক্ষার্থীদের অবস্থান

ঢাকা অর্থনীতি ডেস্ক: ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে বিক্ষোভ ও শাহবাগে অবস্থান করছেন শিক্ষার্থীরা। এসময় যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা জানিয়েছেন, তাদের দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ চলবে।

শিক্ষার্থীদের বিক্ষোভে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় শাহবাগমোর ও অন্যান্য সংযোগ সড়কগুলোতে তিব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বুধবার (১৫ই জানুয়ারি) সড়ক অবরোধ করে রাখা শিক্ষার্থীরা নির্বাচন কমিশন ঘেরাও করারও হুঁশিয়ারি দিয়েছেন।

এর আগে, গত মঙ্গলবার (১৪ই জানুয়ারি) সড়ক অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সরস্বতী পূজা উপলক্ষ্যে সিটি নির্বাচন পেছানোর দাবিতে রিট আবেদন করা হলে মঙ্গলবার (১৪ই জানুয়ারি) তা খারিজ করে দেন আদালত। এর পরই বিকেল পাঁচটার দিকে রাজধানীড় শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার (১৪ই জানুয়ারি) দুপুরে আইনজীবী অশোক কুমার ঘোষের করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ আদালতে নিজেই শুনানি করেন।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৩০শে জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণের জন্য যে তারিখ নির্ধারণ করে দেয়া হয়, তা পেছানোর জন্য করা রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এই আদেশের ফলে তফসিল অনুযায়ী ৩০শে জানুয়ারিই ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন বহাল থাকে।

২৯ ও ৩০শে জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা থাকায় ঢাকার দুই সিটির নির্বাচন পেছাতে গেল ৫ই জানুয়ারি রিট আবেদনটি করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। আবেদনে বলা হয় ইসির ঘোষিত নির্বাচনের তারিখে সংবিধানে বর্ণিত প্রত্যেক নাগরিকের ধর্ম পালনে মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক। কিন্তু, হাইকোর্টের আদেশে বলা হয় ২৯শে জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচন পরের দিন ৩০শে জানুয়ারি। দু’দিন পর এসএসসি পরীক্ষা। ফলে ভোটের তারিখ পেছানোর কোন সুযোগ নেই।

তবে, এই আদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন বাদী পক্ষ।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close