করোনাদেশজুড়েপ্রধান শিরোনাম

সিনোফার্মার সাড়ে সাত কোটি ডোজ টিকা আসবে চীন থেকে : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন চীন থেকে সাড়ে সাত কোটি ডোজ করোনার টিকা আসবে।

জাহিদ মালেক বলেন, ‘চীনের সঙ্গে আমাদের দেড় কোটি ডোজ টিকার চুক্তি হয়েছে। এরই মধ্যে তারা টিকা পাঠানোও শুরু করেছে। আরও ছয় কোটি ডোজ টিকার চুক্তি শিগগিরই হবে। আগামী অক্টোবর ও নভেম্বর মাসেই দুই কোটি করে মোট চার কোটি ডোজ টিকা আসবে।’

শনিবার (৭ আগস্ট) দুপুর পৌনে ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোভিড ফিল্ড হাসপাতাল উদ্বোধনের পর আয়োজিত সংবাদ সন্মেলনে তিনি এ তথ্য জানান।

এ সময় মন্ত্রী আরো বলেন, দেশে করোনার সংক্রমণ দিন দিন খারাপের দিকে যাচ্ছে। হাসপাতালগুলোতে আইসিইউ বেড খালি নেই। কোভিড চিকিৎসায় সারা দেশে ১৭ হাজার সাধারণ বেডের প্রায় সবগুলোই রোগীতে ভর্তি হয়ে গেছে। এখন করোনা চিকিৎসার পাশাপাশি ডেঙ্গু চিকিৎসাও করতে হচ্ছে আমাদের। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা অক্লান্ত পরিশ্রম করছেন।

বিএসএমএমইউ’র ফিল্ড হাসপাতালের বিষয়ে জাহিদ মালেক বলেন, এখানে ৩৫৭টি শয্যা নিয়ে হাসপাতালের যাত্রা শুরু হলো। এর মধ্যে ৪০টি আইসিইউ, বাকিগুলোতে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে। আর, হাসপাতালটিকে পর্যায়ক্রমে এক হাজার বেডে উন্নীত করা হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিয়া,স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close