বিশ্বজুড়ে

সীমান্তে ভারতীয় বাহিনীর সাথে গোলাগুলি চীনের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ টানটান উত্তেজনার পর এবার সীমান্তে গোলাগুলি করেছে ভারত ও চীনের সীমান্তরক্ষী বাহিনী। ইস্টার্ন লাদাখের বিশেষ অঞ্চলে সোমবার (৭ সেপ্টেম্বর) মধ্যরাতে এ গোলাগুলির ঘটনা ঘটে। তবে কোনো পক্ষ থেকেও নিহত বা আহত হবার কোনো খবর পাওয়া যায়নি।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গোলাগুলির ঘটনা ঘটলেও সীমান্ত পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। তবে গোলাগুলির এ ঘটনাকে ওয়ার্নিং শুট বলে দাবি করেছে গণমাধ্যমটি। অর্থাৎ দুই পক্ষ একে অপরকে ওয়ার্নিং করতেই গুলি চালিয়েছিলো।

তবে এ ঘটনার জন্য ভারতীয় সেনাদেরই দায়ী করেছে চীন। চীনা গণমাধ্যমের দাবী, ভারতীয় সেনারা অবৈধভাবে চীনের সীমানায় প্রবেশ করার সময় ওয়ার্নিং শুট করে তাদের সতর্ক করে চীনা বাহিনী। এ সময় পাল্টা গুলি চালায় ভারতীয় সেনারাও।

তবে গোলাগুলির ইস্যুতে এখনো অফিসিয়ালি কিছু জানায়নি ভারত।

যুদ্ধ বিশেষজ্ঞদের মতে, ভারত-চীন সীমান্তে যুদ্ধের ক্ষেত্র প্রস্তুত হচ্ছে ধীরে ধীরে। গত ৪৫ বছরে একাধিক মৌখিক বা লিখিত চুক্তির মাধ্যমে যে স্থিতাবস্থা নিয়ে এসেছে ভারত ও চীন, তা যেকোনো সময় ভেঙ্গে যেতে পারে।

শনিবার চীন জানিয়েছে, ভারত ও চীন, দু’জনেই পরমাণু শক্তিধর দেশ। কিন্তু যুদ্ধ হলে চীনের কাছে পরাস্ত হওয়া ছাড়া ভারতের সামনে আর কোনও রাস্তা নেই।

উল্লেখ্য, শুক্রবার ২ ঘণ্টা ২০ মিনিট ধরে বৈঠক চলে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীর।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close