দেশজুড়ে

সেনাবাহিনীকে চৌকশ বাহিনী হিসেবে গড়ে তুলতে সরকারী উদ্যোগ

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাংলাদেশ সেনাবাহিনীর অবকাঠামো পরিবর্তনের পাশাপাশি সক্ষমতাও বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে সেনাবাহিনীকে একটি চৌকশ বাহিনী হিসেবে গড়ে তুলতে সরকারী উদ্যোগের কথাও বলেন তিনি।

রোববার (২৯ ডিসেম্বর) চট্টগ্রামে ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি একাডেমির ৭৭তম দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

দুপুর সাড়ে ১২টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএমএ প্যারেড গ্রাউন্ডে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ তাকে অভ্যর্থনা জানান। এসময় প্যারেড গ্রাউন্ডে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ শেষে ক্যাডেটদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী।

এ সময় তিনি বলেন, অবকাঠামোগত ও প্রযুক্তিগত দিক থেকে আগেকার সেনাবাহিনীর চেয়ে আজকের সেনাবাহিনী সম্পূর্ণ আলাদা। বিএমএ আজ একটি অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানসম্পন্ন সামরিক একাডেমিতে পরিণত হয়েছে। জাতির পিতার হাতে যে সেনাবাহিনীর যাত্রা শুরু হয়েছিল তার সুনাম আজ বহির্বিশ্বেও ছড়িয়ে পড়েছে।

প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার উন্নত সমৃদ্ধ দেশ হিসাবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করার পাশাপাশি দেশকে দারিদ্র ও ক্ষুধামুক্ত দেশ হিসাবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে । বহির্বিশ্বে এখন বাংলাদেশ রোল মডেল বলেও জানান শেখ হাসিনা।

এবারের কুচকাওয়াজে ২৩৪ জন বাংলাদেশি, ২৯ জন সৌদি, একজন ফিলিস্তিনি ও শ্রীলংকান ক্যাডেটসহ ২৬৫ জন ক্যাডেট কমিশন লাভ করেছেন।ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার সাবির নেওয়াজ শাওন সেরা চৌকস ক্যাডেট হিসেবে সোর্ড অব অনার পেয়েছেন। সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান’ স্বর্ণপদক লাভ করেছেন সিনিয়র আন্ডার অফিসার মো.বরকত হোসেন।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close