বিশ্বজুড়ে

সৌদিতে প্রকাশ্যে চুমু ও অশালীন পোশাক পরলেই জরিমানা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ধাপে ধাপে সংস্কারের পথে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। নারীদের ব্যবসা ও গাড়ি চালানোর অনুমতি দিয়েছে আগেই, এবার চালু হয়েছে পর্যটন ভিসা। সৌদির অর্থনীতিতে তেল নির্ভরতা কমিয়ে আনতেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তবে পর্যটন ভিসা চালু করলেও পর্যটকদের জন্য রয়েছে বিশেষ কিছু বিধি-নিষেধ।

সংযুক্ত আরব আমিরাতের এক গণমাধ্যমের খবরে বলা হয়, শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সৌদি আরবের পর্যটন প্রধান আহমাদ আল-খতিব পর্যটন ভিসা চালু করার ঘোষণা দিয়েছেন। তিনি তার বিবৃতিতে পর্যটকদের জন্য যেসব বিধি-নিষেধ থাকবে সেটিও তুলে ধরেছেন।

বিদেশি পর্যটকদের জন্য বিধি-নিষেধের অন্যতম হলো- কোনো পর্যটক প্রকাশ্যে চুমু বা আবেগময় কোনো আচরণ করতে পারবে না। এমনটি করলেই তাদেরকে জরিমানা গুনতে হবে।

এ ছাড়া মদ্যপান,পানি ফেলা, থুতু ফেলা, কোনো সারি লঙ্ঘন, বিনা অনুমতিতে ছবি তোলা বা ভিডিও করা, নামাজের সময় গান বাজানোসহ অশালীন পোশাক পরিধানসহ মোট ১৯টি অপরাধের জন্য জরিমানা করা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

সৌদি আরবে গিয়ে এসব অপরাধ করলে পর্যটকদের ৫০ (১৩ ডলার) থেকে ছয় হাজার রিয়াল (১৬০০ ডলার) পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

সৌদিতে পর্যটন ভিসা চালু হলেও সব দেশের মানুষ দেশটিতে ঘুরতে যেতে পারছেন না। বিশ্বের মাত্র ৪৯টি দেশের নাগরিকদের জন্য তারা পর্যটন ভিসা চালু করেছে।

Related Articles

Leave a Reply

Close
Close