কৃষিশিল্প-বানিজ্য

মেহেরপুরে সৌদি খেজুরের চাষ

মো.রাকিবুল হাসান, নিজস্ব প্রতিবেদক : সৌদি খেজুরের চাষ হচ্ছে বর্তমানে বাংলাদেশের মেহেরপুরে। মুজিবনগর কমপ্লেক্সে পরীক্ষামূলক ভাবে এ খেজুরের চাষ শুরু করে স্থানীয় কৃষি বিভাগ ও কুষ্টিয়া ধান গবেষণা ইনিস্টিউটের কয়েকজন বিজ্ঞানী।

এ খেজুর উৎপাদনে প্রাথমিকভাবে সফলও হয়েছেন তাঁরা। মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে খেজুর গাছের চারা ছড়িয়ে দিতে কাজ করছে কৃষি বিভাগ।

২০১৪ সালে কুষ্টিয়া ধান গবেষণা ইনস্টিটিউটের কয়েকজন বিজ্ঞানী দুবাই থেকে নিয়ে আসেন প্রায় দশ জাতেরও বেশি খেজুর। স্থানীয় কৃষি বিভাগের সহায়তায় এসব খেজুর থেকে চারা তৈরি করেই আড়াই হাজার গাছ লাগানো হয় মুজিবনগর কমপ্লেক্স এলাকায়। চার বছরের মধ্যেই এসব গাছে ধরছে ফল। সৌদির খেজুর মেহেরপুরে চাষ হওয়াই খুশি স্থানীয়রা।

স্থানীয় কৃষক জানান, এই গাছগুলো যখন পরিপূর্ণ বয়স হবে তখন পাঁচ থেকে ছয় মন করে খেজুর হবে। খোলা মেলা জায়গায় এসব খেজুর ভাল হয়। বর্তমানে একটি গাছে ত্রিশ কেজি খেজুর হচ্ছে।

ধান গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জানান, এ অঞ্চলটা বাংলাদেশের সবচেয়ে শুষ্ক অঞ্চল। এখানে তাপ বেশি থাকে। যার কারণে মধ্য প্রাচ্যের আবহাওয়ার সাথে অনেকটা অনুকূল। এজন্য খেজুর গবেষণার জন্য এই এলাকাকে নির্বাচন করা হয়। যদি একটা রিসার্চ সেন্টার গড়ে তোলা হয় তাহলে এটা সফল গবেষণা। বাংলাদেশে এটার চাষাবাদ সম্ভব।

এখানকার উৎপাদিত সৌদি খেজুরের মান বেশ ভাল। তাই সারাদেশে খেজুর উৎপাদন করা সম্ভব হলে আমদানি নির্ভরতা অনেকটা কমে আসবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

Related Articles

Leave a Reply

Close
Close