জীবন-যাপন

স্যানিটাইজ স্প্রে ছাড়াই স্মার্টফোন জীবাণুমুক্ত করার কিছু টিপস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সিএসআইআরও বিজ্ঞানীরা দাবি করে বলেছেন যে, স্টেইনলেস স্টিল, কাচ আর ব্যাংক নোটের উপর করোনার জীবাণু টিকে থাকে ২৮ দিন পর্যন্ত।

এমন খবর প্রকাশে আসতেই স্মার্টফোনে হ্যান্ড স্যানিটাইজার স্প্রে করতে শুরু করেছে ব্যবহারকারীরা।

অথচ প্রযুক্তিবিদরা বলছেন, অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার আপনার মোবাইল বা স্মার্টফোনের উপর পড়লে নষ্ট হতে পারে স্ক্রিন, হেডফোন জ্যাক ও স্পিকার। হতে পারে শর্ট সার্কিটের মতো ঘটনা।

জিনিউজ২৪ ঘণ্টার প্রতিবেদন অনুযায়ী, করোনার পর পুনরুদ্ধারের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে ফোন মেরামত কেন্দ্রে। সেখানে আসা অধিকাংশ ফোনই পরিস্কার করা হয়েছিল স্যানিটাইজার দিয়ে।

বেশকিছু ফোনে এমনভাবে স্যানিটাইজার স্প্রে করা হয়েছিল যে স্যানিটাইজার হেডফোন জ্যাকে প্রবেশ করে শর্ট সার্কিট হয়ে যায়। ফোনের ডিসপ্লে এবং ক্যামেরার লেন্সকে ক্ষতির মুখে ফেলে দেয়, এমনকি ডিসপ্লেকে হলুদ করে দেয় অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার।

আসুন যেনে নেই স্প্রে ছাড়াই স্মার্টফোন বা ফোন জীবাণুমুক্ত করার কিছু টিপস জেনে নিই-

>ওয়াইপ ব্যবহার

৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত মেডিকেল ওয়াইপগুলি দিয়ে সহজেই আপনার ফোন পরিস্কার করতে পারেন। ফোনের কোন এবং পিছনের প্যানেল ওয়াইপ দিয়ে পরিস্কার করার ফলে ব্যাকটেরিয়াও দূর হয় আবার নিরাপদ থাকে স্মার্টফোনটিও।
>তুলো ব্যবহার

স্যানিটাইজের মাধ্যমে জীবাণুমুক্ত করতে চাইলে প্রথমে বন্ধ করুন আপনার স্মার্টফোনটি। এবার এক টুকরো তুলো নিয়ে তাতে অল্প পরিমান স্যানিটাইজার নিন। এবার ফোনের স্ক্রিনে পরিস্কার করুন আলতোভাবে। এবং মোছার সঙ্গে সঙ্গে যেন তা শুকিয়ে যায়। দীর্ঘক্ষণ ভিজে থাকলে হিতের বিপরীত ঘটতে পারে। এছাড়াও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরামর্শ নেয়া যেতে পারে।

অ্যান্টি ব্যাকটেরিয়াল পেপার মোবাইল পরিষ্কারের জন্য একটি নিরাপদ। আপনি যে কোনও মেডিকেল স্টোর থেকে এই ওয়াইপগুলি কিনতে পারেন। এই ওয়াইপগুলি খুব শুষ্ক যার কারণে মোবাইলের কোনও ক্ষতি হয় না। আর ওয়াইপগুলি খুব সহজেই পেয়ে যাবেন মোবাইল স্টোর অথবা আপনার নিকটস্থ ডিসপেনসারিতে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close